একলাফে বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি বাড়লো ৮০ টাকা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৮ পিএম, ০৩ জুলাই ২০২৪
ফাইল ছবি

রাজধানীতে সুবাতাস আর প্রকৃতির সান্নিধ্য পাওয়ার অন্যতম জায়গা মিরপুরের জাতীয় উদ্ভিদ উদ্যান। এটি বোটানিক্যাল গার্ডেন নামেই পরিচিত বেশি। প্রাপ্তবয়স্করা এতদিন ২০ টাকা প্রবেশ ফি দিয়ে বোটানিক্যাল গার্ডেনের প্রাকৃতিক পরিবেশ উপভোগ করতেন। তবে আগামীকাল (৪ জুলাই) থেকে ১০০ টাকা প্রবেশ ফি দিয়ে সেখানে প্রবেশ করতে হবে দর্শনার্থীদের। একলাফে ৫ গুণ টিকিটের মূল্যবৃদ্ধিকে অমানবিক বলছেন দর্শনার্থীরা। এ নিয়ে সমালোচনা শুরু হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

শুধু বিনোদন কেন্দ্রই নয়, আশপাশের বাসিন্দারা শরীরচর্চার জন্য উদ্যানে হাঁটেন। টিকিটের মূল্য বাড়ানোর পাশাপাশি পার্কে সকালে হাঁটতে আসা ব্যক্তিদের জন্য এক বছরের কার্ড ফি ৫০০ টাকা ধার্য করা হয়েছে। তারা প্রতিদিন নির্দিষ্ট সময়ে ১ ঘণ্টা অবস্থান করতে পারবেন।

এ বিষয়ে যোগাযোগ করা হলে জাতীয় উদ্ভিদ উদ্যানের পরিচালক শওকত ইমরান আরাফাত গণমাধ্যকে জানান, প্রবেশমূল্য বৃদ্ধির প্রজ্ঞাপন এসেছে বন মন্ত্রণালয় থেকে। ফি আদায় করে ঠিকাদার প্রতিষ্ঠান। আগে আনুষ্ঠানিকভাবে না থাকলেও নতুন প্রজ্ঞাপনে সকালে হাঁটার জন্য ১ ঘণ্টা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। এজন্য বাৎসরিক ৫০০ টাকা ফি দিয়ে একটি কার্ড নিতে হবে।

নতুন মূল্য অনুযায়ী এখন থেকে জাতীয় উদ্ভিদ উদ্যানে প্রবেশের জন্য ১২ বছরের ঊর্ধ্বে সবাইকে ১০০ টাকা, ১২ বছরের নিচে প্রতিজনকে ৫০ টাকা ফি প্রদান করতে হবে।

শিক্ষাপ্রতিষ্ঠান থেকে আসা ১০০ জনের কম শিক্ষার্থীর গ্রুপের জন্য ১০০০ টাকা ও ১০০ জনের বেশি হলে ১৫০০ টাকা ফি প্রদান করতে হবে।

সম্প্রতি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় একটি সার্কুলার জারি করেছে। ওই সার্কুলারে বন অধিদপ্তরের সব ইকোপার্ক, জাতীয় উদ্ভিদ উদ্যানে নতুন প্রবেশ ফি নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। প্রস্তাব অনুযায়ী, প্রাপ্তবয়স্কদের (১২ বছরের ঊর্ধ্বে) প্রবেশ ফি ধরা হয়েছে ১০০ টাকা। অপ্রাপ্ত বয়স্কদের (১২ বছরের নিচে) প্রবেশ ফি ধরা হয়েছে ৫০ টাকা। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান থেকে আগত শিক্ষার্থীগ্রুপ ১০০ জন পর্যন্ত ১০০০ টাকা ও ১০০ জনের ঊর্ধ্বে ১৫০০ টাকা ধরা হয়েছে।

এদিকে উদ্যানের বাইরে টানানো নোটিশের ছবি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এমন সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করছেন তারা।

নোটিশের ছবি শেয়ার করে বিল্লাহ মামুন নামের এক ব্যক্তি লিখেছেন, ‘আমাদের চিরচেনা বোটানিক্যাল গার্ডেনে যেখানে প্রবেশ ফি ছিল এতদিন ২০ টাকা, সেখানে ৪ জুলাই থেকে মানে আর ৩ দিন পর থেকে প্রবেশ ফি ১০০ টাকা; এটা কি মানা সম্ভব? সবাই এর প্রতিবাদ করা উচিত। এদের দুর্নীতি বন্ধ করতে সবাইকে একসাথে পথচলা উচিত।’

আব্দুল্লাহ এম রাসেল মজা করে লিখেছেন, ‘বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি। লো বাজেটের প্রেমিক-প্রেমিকারা কট খেয়ে গেলো।’

এমডি সানি লিখেছেন, ‘বোটানিক্যাল গার্ডেন বা জাতীয় উদ্ভিদ উদ্যান ২০ টাকার প্রবেশ ফি ১০০ টাকা করা হইছে। স্থানভেদে মুক্ত বাতাসের অনেক দাম।’

এমএইচ ফাহাদ লিখেছেন, ‘২০ টাকার দিন শেষ। বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি ২০ টাকা থেকে উচ্চবংশীয় ফি মাত্র ১০০ টাকা।’

রেজোয়ান প্রধান ব্যঙ্গাত্মক সুরে লিখেছেন, ‘গার্ডেনে রাসেলস ভাইপার ধরা পড়েছে। আমার বন্ধুদের কী হবে এখন? বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি ২০ টাকা থেকে উচ্চবংশীয় ফি মাত্র ১০০ টাকা।’

এসএম/এমএইচআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।