তৈরি পোশাক খাতে সক্ষমতা বাড়াতে চীনা প্রতিনিধিদের সহযোগিতার আশ্বাস

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪০ পিএম, ০২ জুলাই ২০২৪
চীনের ব্যবসায়ী প্রতিনিধিদল বিজিএমইএ পরিদর্শন করেন

তৈরি পোশাক খাতে সক্ষমতা বাড়ানো বিশেষ করে উচ্চমূল্যের ম্যানমেইড ফাইবারভিত্তিক পোশাক উৎপাদনের লক্ষ্যে সহযোগিতামূলক প্রচেষ্টা গ্রহণের বিষয়ে একমত হয়েছেন বাংলাদেশ ও চীনের ব্যবসায়ীরা।

মঙ্গলবার (২ জুলাই) চীনের শীর্ষস্থানীয় গার্মেন্টস ও টেক্সটাইল কোম্পানিগুলোর একটি প্রতিনিধিদল বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) পরিদর্শন করেন। এ সময় উভয় পক্ষের প্রতিনিধিরা একমত পোষণ করেন।

চীনা প্রতিনিধিদলের সঙ্গে আলোচনা বৈঠকে বিজিএমইএর পক্ষে নেতৃত্ব দেন বিজিএমইএ সভাপতি এসএম মান্নান কচি। চীনা প্রতিনিধিদলের পক্ষে প্রতিনিধিত্ব করেন ফুজিয়ান কুনফেং মেশিনারি কোম্পানি লিমিটেডের সভাপতি জু জিনশান।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএর সহ-সভাপতি (অর্থ) মো. নাসির উদ্দিন, পরিচালক রাজীব চৌধুরী ও পরিচালক মো. জাকির হোসেন। বৈঠকে এম অ্যান্ড এইচ করপোরেশনের পরিচালক সুলাইমানও উপস্থিত ছিলেন।

আলোচনায় বাংলাদেশ ও চীনের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ অন্বেষণ, বিশেষ করে ওভেন ও নন-কটন টেক্সটাইল ও উচ্চমূল্য সংযোজনকারী পোশাক শিল্পে বিনিয়োগ ও বাণিজ্য বাড়ানোর ওপর আলোকপাত করা হয়।

আলোচনায় উভয়পক্ষই বাংলাদেশের বিশেষ করে উচ্চমূল্যের ম্যানমেইড ফাইবারভিত্তিক পোশাক উৎপাদনে সক্ষমতা বৃদ্ধি এবং প্রযুক্তিগত অবকাঠামো উন্নয়নের চলমান প্রচেষ্টাগুলোর ওপর জোর দিয়ে একসঙ্গে আরও ব্যবসায়িক উদ্যোগ গ্রহণের সম্ভাবনার বিষয়ে একমত পোষণ করেন।

বৈঠকে বিজিএমইএ নেতৃবৃন্দ উচ্চমূল্যের পণ্য, বিশেষ করে ম্যানমেইড ফাইবারভিত্তিক পোশাক উৎপাদন এবং সেইসঙ্গে আরও উচ্চমূল্যের পোশাক তৈরিতে সক্ষমতা বাড়ানোর জন্য বাংলাদেশ যে ক্রমবর্ধমানভাবে প্রযুক্তি ও যন্ত্রপাতি আপগ্রেড করার ওপর জোর দিচ্ছে, তা তুলে ধরেন।

তারা বাংলাদেশে হাই-অ্যান্ড টেক্সটাইল এবং ব্যাকওয়ার্ড লিংকেজ শিল্পে চীনা বিনিয়োগের সম্ভাবনার ওপর জোর দিয়ে বলেছেন যে, এতে করে উভয়পক্ষই লাভবান হবে।

উভয়পক্ষ জ্ঞান বিনিময় এবং প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধির মাধ্যমে দেশের পোশাক উৎপাদন সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে সহযোগিতামূলক প্রচেষ্টা গ্রহণের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।

আইএইচও/এমআইএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।