পাঁচদিনে বাংলাদেশ ফাইন্যান্সের দাম কমলো ৫২ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২৮ পিএম, ১৫ জুন ২০২৪

পতনের বৃত্ত থেকে বের হতে পারছে না দেশের শেয়ারবাজার। আগের সপ্তাহের ধারাবাহিকতায় গত সপ্তাহেও শেয়ারবাজারে দরপতন হয়েছে। সপ্তাহজুড়ে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পাশাপাশি কমেছে সবকটি মূল্যসূচক। এ দরপতনের তালিকায় নেতৃত্ব দিয়েছে বাংলাদেশ ফাইন্যান্স।

বিনিয়োগকারীদের বড় অংশই কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। এতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম কমার শীর্ষ স্থানটি দখল করেছে কোম্পানিটি। এক সপ্তাহেই কোম্পানিটির শেয়ার দাম সম্মিলিতভাবে সাড়ে ৫২ কোটি টাকার বেশি কমে গেছে।

গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৩২৩টির। আর ১৭টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে ডিএসইর বাজার মূলধন কমেছে ১২ হাজার ৮৮৪ কোটি টাকা। আর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ১১৯ দশমিক ৫১ পয়েন্ট।

এমন বাজারে বাংলাদেশ ফাইন্যান্সের শেয়ার দাম সপ্তাহের ব্যবধানে কমেছে ১৫ দশমিক ৫৬ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমেছে ২ টাকা ৮০ পয়সা। এতে সম্মিলিতভাবে কোম্পানিটির শেয়ার দাম কমেছে ৫২ কোটি ৭০ লাখ ৬১ হাজার টাকা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ার দাম দাঁড়িয়েছে ১৫ টাকা ২০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ছিল ১৮ টাকা।

কোম্পানিট সর্বশেষ ২০২৩ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরে বিনিয়োগকারীদের কোনো ধরনের লভ্যাংশ দেয়নি। তার আগে ২০২২ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়। এছাড়া ২০২১ সালে ৬ শতাংশ নগদ ও ৬ শতাংশ বোনাস শেয়ার, ২০২০ সালে ৬ শতাংশ নগদ ও ৬ শতাংশ বোনাস শেয়ার এবং ২০১৯ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি।

২০০৭ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটির পরিশোধিত মূলধন ১৮৮ কোটি ২৩ লাখ টাকা। আর শেয়ার সংখ্যা ১৮ কোটি ৮২ লাখ ৩৬ হাজার ২৬৭টি। এর মধ্যে ৩০ দশমিক ৫১ শতাংশ শেয়ার আছে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৫৪ দশমিক ৪৮ শতাংশ এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৫ দশমিক শূন্য ১ শতাংশ শেয়ার আছে।

বাংলাদেশ ফাইন্যান্সের পরেই গত সপ্তাহে দাম কমার তালিকায় ছিল গ্লোবাল ইসলামী ব্যাংক। সপ্তাহজুড়ে এ কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৪ দশমিক ৬৭ শতাংশ। ১৩ দশমিক ৯৮ শতাংশ দাম কামার মাধ্যমে পরের স্থানে রয়েছে সোনালী আঁশ।

এছাড়া গত সপ্তাহে দাম কমার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- খান ব্রদার্স পিপি ওভেন ব্যাগের ১৩ দশমিক ৯৪ শতাংশ, কপারটেক ইন্ডাস্ট্রিজের ১৩ দশমিক ৪৩ শতাংশ, এনসিসি ব্যাংকের ১২ দশমিক ৬১ শতাংশ, রূপালী ব্যাংকের ১২ দশমিক ৩২ শতাংশ, এআইবিএল ফার্স্ট ইসলামিক মিউচুয়াল ফান্ডের ১১ দশমিক ৯০ শতাংশ, ন্যাশনাল পলিমারের ১১ দশমিক ৫০ শতংশ এবং বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেডের ১১ দশমিক ৪৩ শতাংশ দাম কমেছে।

এমএএস/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।