পুনরায় ব্যাংক হিসাব চালু করতে রেইস ম্যানেজমেন্টের আবেদন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০০ পিএম, ১৪ জুন ২০২৪

বাংলাদেশ রেইস ম্যানেজমেন্ট পিসিএলের ফান্ডগুলোর জব্দ করা ব্যাংক হিসাব পুনরায় চালুর জন্য আবেদন করেছে প্রতিষ্ঠানটি। বিনিয়োগকারীদের স্বার্থে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), বাংলাদেশ ব্যাংক এবং বিআইএফইউ বরাবর এ সংক্রান্ত আবেদন করেছে রেইস ম্যানেজমেন্ট।

প্রতিষ্ঠানটির অভিযোগ, রেস অ্যাসেট ম্যানেজমেন্টের এক শেয়ারহোল্ডার ব্যক্তিগত স্বার্থে কোম্পানির পরিচালনাধীন মিউচুয়াল ফান্ডগুলোর ব্যাংক সিগনেটরি হওয়ার দাবি জানান। তবে তা মিউচুয়াল ফান্ড বিধিমালা বহির্ভূত হবে বলে রেইস কোম্পানি তা দিতে অস্বীকার করে। এতে ক্ষুব্ধ হয়ে ওই শেয়ারহোল্ডার বিএসইসির কাছে অভিযোগ করেন। যার আলোকে বিএসইসির উদ্যোগে কোম্পানিটির ফান্ডগুলোর ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে।

জানা গেছে, ওই শেয়ারহোল্ডারের অভিযোগের আলোকে বিএসইসি একটি তদন্ত কমিটি গঠন করে। এরই মধ্যে রেইসের ওই শেয়ারহোল্ডার এ বিষয়ে একটি মামলা দায়ের করেছেন এবং হাইকোর্ট থেকে একটি একপাক্ষিক ৩০ দিনের জন্য ইন্টেরিয়ম অর্ডার পান। ওই শেয়ারহোল্ডার দ্রুত তা ঢাকা স্টক এক্সচেঞ্জ, চিটাগাং স্টক এক্সচেঞ্জ, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, বাংলাদেশ ব্যাংক, বিএফআইইউ বরাবর পাঠান। তিনি দাবি করেন যতক্ষণ তাকে সিগনেটরি না করা হবে, ততক্ষণ বাংলাদেশ রেইস ম্যানেজমেন্টের সব ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ রাখতে হবে।

এরই পরিপ্রেক্ষিতে বিএসইসি বাংলাদেশ ব্যাংক ও বিএফআইইউসহ বিভিন্ন প্রতিষ্ঠানকে ৩০ দিনের জন্য ব্যাংক অ্যাকাউন্ট স্থগিত রাখতে নির্দেশনা পাঠায়। যার ভিত্তিতে ৩০ দিনের জন্য ব্যাংক অ্যাকাউন্ট পরিচালনায় স্থগিতাদেশ দেয় বিএফআইইউ।

এরপর রেইস ম্যানেজমন্ট সুপ্রিম কোর্টে ওই ইন্টেরিয়ম অর্ডারের বিরোধিতা করে আপিল করে। আদালত শুনানীর পর সংশ্লিষ্ট সব বিষয় এবং মামলার সব পক্ষের ওপর ইন্টেরিয়ম অর্ডারের আগের অবস্থা (স্ট্যাটাস কো) বজায় রাখার আদেশ দেন। এর মাধ্যমে কোম্পানি এবং রেইসের ব্যবস্থাপনাধীন সব ফান্ডের পরিচালনা ও কার্যক্রম পদ্ধতি অভিযোগের আগের অবস্থার মতো পরিচালিত হবে।

এ অবস্থায় রেইস ম্যানেজমেন্ট কোম্পানি ঢাকা স্টক এক্সচেঞ্জ, চিটাগাং স্টক এক্সচেঞ্জ, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, বাংলাদেশ ব্যাংক, বিএফআইইউ, ফান্ডের ট্রাস্টিসহ সব পক্ষকেই চিঠি দিয়ে অবগত করে যে, স্ট্যাটাস কো’র ব্যতিক্রম আদালত অবমাননার শামিল।

কিন্তু রায় ঘোষণার আগেই রেইস এবং তার পরিচালিত সব ফান্ডের ব্যাংক হিসাব স্থগিত করার বিষয়ে বিএফআইইউ বরাবর নির্দেশনা পাঠায় বিএসইসি। নির্দেশনা অনুযায়ী বিএফআইইউ ব্যাংক হিসাবগুলো স্থগিত করার ব্যবস্থা গ্রহণ করে।

এ অবস্থায় মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীদের স্বার্থে বাংলাদেশ রেইস ম্যানেজমেন্ট পিসিএল ফান্ডের কার্যক্রমের (ব্যাংক অ্যাকাউন্ট লেনদেন) ওপর আরোপিত সব স্থগিতাদেশ তুলে নিয়ে আগের অবস্থায় ফেরত যেতে বিএসইসি, বাংলাদেশ ব্যাংক এবং বিআইএফইউ বরাবর আবেদন করে। বর্তমানে বিষয়টি নিয়ন্ত্রণকারী সংস্থাগুলোর বিবেচনাধীন।

এমএএস/কেএসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।