মঙ্গলবার ঢাকায় দ্বিতীয় সার্কুলার ইকোনমি সামিট

প্রেস বিজ্ঞপ্তি প্রেস বিজ্ঞপ্তি
প্রকাশিত: ০৬:৩০ পিএম, ০৯ জুন ২০২৪

আগামী মঙ্গলবার (১১ জুন) অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ সার্কুলার ইকোনমি সামিটের দ্বিতীয় সংস্করণ। রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে অনুষ্ঠিতব্য এ সম্মেলনের আয়োজক বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ। বাংলাদেশের পোশাক ও বস্ত্র শিল্পে লিনিয়ার ব্যবসায়িক মডেল থেকে সার্কুলার ইকোনমিতে রূপান্তরের পথ সুগম ও অগ্রযাত্রা ত্বরান্বিত করাই এ সম্মেলনের অন্যতম লক্ষ্য।

জার্মান উন্নয়ন সহযোগী সংস্থা জিআইজেড’র সহযোগিতায় এবং বাংলাদেশস্থ নেদারল্যান্ডস দূতাবাসের সহায়তায় আয়োজিত দিনব্যাপী এ সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠানের পাশাপাশি থাকবে চারটি আলোচনা সভা। যেখানে বিশেষজ্ঞরা পোশাক ও টেক্সটাইল শিল্পে সার্কুলার অর্থনীতি বিষয়ক তাদের অভিজ্ঞতা ও মতামত তুলে ধরবেন।

বাংলাদেশ ইকোনমি সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। বিশেষ অতিথি থাকবেন বিজিএমইএ’র সাবেক সভাপতি মো. সিদ্দিকুর রহমান, বাংলাদেশস্থ নেদারল্যান্ডস দূতাবাসের ডেপুটি হেড অব মিশন থিজস ওয়াউডস্ট্রা এবং বাংলাদেশস্থ জার্মান দূতাবাসের ডেপুটি হেড অব মিশন জ্যান জানোস্কি।

চারটি পূর্ণাঙ্গ অধিবেশনের আলোচ্য বিষয়সমূহ হলো: ফরমালাইজিং দ্যা ইনফরমাল ঝুট সেক্টর, ক্লোজিং দ্য লুপ অফ টেক্সটাইল ওয়েস্ট, সার্কুলার ডিজাইন: বাস্তবতা বনাম চ্যালেঞ্জসমূহ এবং ট্রান্সপারেন্সি ও ট্রেসেবিলিটি ইন সার্কুলারিটি’।

এ সামিটে ইইউ ডিউ ডিলিজেন্স অ্যান্ড লেজিসেশন অন সার্কুলারিটি শীর্ষক উপস্থাপনা তুলে ধরবেন বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের প্রধান চার্লস হোয়াইটলি এবং ব্রাসেলস স্কুল অফ গভর্নেন্সের রিসার্চ সেন্টারের সহ-পরিচালক অধ্যাপক হ্যারি কালিমো মার্কেট ইনসেন্টিভ ফর ইকো-ডিজাইনের: দ্যা কেস অব ইকো-মডুলেশন শীর্ষক উপস্থাপনা তুলে ধরবেন।

এমআইএইচএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।