সুপ্রিম কোর্ট, আইন ও বিচার বিভাগে বরাদ্দ বেড়েছে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:৪৩ এএম, ০৭ জুন ২০২৪
ফাইল ছবি

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সুপ্রিম কোর্ট, আইন ও বিচার বিভাগে বরাদ্দ বাড়িয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। আইন ও বিচার বিভাগের জন্য দুই হাজার ২২ কোটি টাকা ও সুপ্রিম কোর্টের জন্য ২৪৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন তিনি।

বৃহস্পতিবার (৬ জুন) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বাজেট বক্তৃতায় এ প্রস্তাব পেশ করেন।

আইন ও বিচার বিভাগের জন্য পরিচালন ও উন্নয়ন খাত মিলিয়ে ২০২৪-২৫ অর্থবছরের জন্য দুই হাজার ২২ কোটি ৪০ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে পরিচালন খাতে এক হাজার ৮৬৬ কোটি ১৯ লাখ টাকা এবং উন্নয়ন খাতে ১৫৬ কোটি ২১ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব পেশ করা হয়েছে। ২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত বাজেটে আইন ও বিচার বিভাগের জন্য পরিচালন ও উন্নয়ন মিলিয়ে খাত মিলিয়ে মোট এক হাজার ৭১৭ কোটি ৭৬ লাখ ৬৬ হাজার টাকা বরাদ্দ করা হয়। এর মধ্যে পরিচালন খাতে ছিল এক হজার ৪৭০ কোটি ৮২ লাখ ৬৬ হাজার টাকা এবং উন্নয়ন খাতে ২৪৬ কোটি ৫৪ লাখ টাকা। আইন ও বিচার বিভাগে পরিচালন খাতে বরাদ্দ বাড়লেও উন্নয়ন খাতে এবার বরাদ্দ কমানো হয়েছে।

অর্থমন্ত্রী ২০২৪-২৫ অর্থবছরে সুপ্রিম কোর্টের জন্য ২৪৭ কোটি ৬৫ লাখ ৯৫ হাজার টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন তিনি। ২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত বাজেটে সুপ্রিম কোর্টের জন্য বরাদ্দ ছিল ২৩৭ কোটি দুই লাখ ১৬ হাজার টাকা।

অর্থমন্ত্রী বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের জন্য সাত লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট পেশ করেন। এবারের বাজেটের প্রতিপাদ্য ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অঙ্গীকার।’

এফএইচ/এমএমএআর/জিকেএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।