বাজেটে পোশাকশ্রমিকদের প্রতি বিশেষ গুরুত্ব

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪৫ এএম, ০৭ জুন ২০২৪

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পোশাকশ্রমিকদের প্রতি বিশেষ গুরুত্ব দেওয়া রয়েছে। এর মধ্যে রয়েছে স্বাস্থ্যসেবা, চিত্তবিনোদন সেবা ও প্রশিক্ষণের ব্যবস্থা।

এছাড়া শোভন কর্মপরিবেশ নিশ্চিতে ২০২৪-২৫ অর্থবছরে তৈরি পোশাক খাতে এক হাজার ৫৫০টি কারখানার কমপ্লায়েন্স নিশ্চিতকরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট উত্থাপনকালে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, শ্রমিকদের সার্বিক কল্যাণের উদ্দেশ্যে ও জীবনমান উন্নয়নের লক্ষ্যে ‘লেবার ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (এলআইএমএস)’ সফটওয়্যারের মাধ্যমে প্রথম পর্যায়ে তিন লাখ শ্রমিকের তথ্য অন্তর্ভুক্তিপূর্বক ডাটাবেজ তৈরির কার্যক্রম চলমান।

তিনি বলেন, শ্রমিকের জীবনমান উন্নয়নে তিন লাখ ৭৬ হাজার শ্রমিককে বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্যসেবা এবং চার লাখ ৫৫ হাজার জনকে চিত্তবিনোদন সেবা প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। একই সঙ্গে শ্রমিকের মৌলিক অধিকার সুরক্ষায় ৪৯ হাজার ৫০০ জন শ্রমিককে প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন

আবুল হাসান মাহমুদ আলী বলেন, প্রবাসীদের প্রেরিত রেমিট্যান্স দেশের অর্থনীতিকে স্বাবলম্বী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ১৩ বছরে প্রবাসীদের পাঠানো প্রবাসী আয় (রেমিট্যান্স) বেড়ে দ্বিগুণ হয়েছে। তাদের প্রেরিত রেমিট্যান্স গত ২০২৩-২৪ অর্থবছরে ছিল ২১ দশমিক ৬১ বিলিয়ন ডলার। বিদেশফেরত প্রবাসী কর্মীদের সহজ শর্তে ঋণ প্রদানে প্রবাসী কল্যাণ ব্যাংকের অনুকূলে সরকার ৫০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের জন্য সাত লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী। এ বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে পাঁচ লাখ ৪১ হাজার কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) লক্ষ্যমাত্রা ধরা হয়েছে চার লাখ ৮০ হাজার কোটি টাকা। বিশাল এই রাজস্ব আয়ের লক্ষ্যে ধনী থেকে নিম্নবিত্ত সবাইকে করজালের মধ্যে নিয়ে আসার পরিকল্পনা নিয়েছে সরকার। একই সঙ্গে থাকছে বিনাপ্রশ্নে কালো টাকা সাদা করার সুযোগ।

ইএআর/ইএ/জিকেএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।