সুদেই ব্যয় ১ লাখ সাড়ে ১৩ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫১ পিএম, ০৬ জুন ২০২৪

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে সাত লাখ ৯৭ হাজার কোটি টাকা। এর মধ্যে দেশি-বিদেশি ঋণের সুদ এক লাখ ১৩ হাজার ৫০০ কোটি টাকা পরিশোধ করতে হবে। যা মোট বাজেটের ১৪ দশমিক ২৪ শতাংশ।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট উপস্থাপনের সময় এ তথ্য জানান অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

প্রস্তাবিত জাতীয় বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, ২০২৪-২০২৫ অর্থবছরের জন্য সুদ বাবদ সরকারের ব্যয় হবে ১ লাখ ১৩ হাজার ৫০০ কোটি টাকা। এর মধ্যে অভ্যন্তরীণ ঋণের সুদ ৯৩ হাজার কোটি টাকা। আর বিদেশি ঋণের সুদ পরিশোধ হবে ২০ হাজার ৫০০ কোটি টাকা।

চলতি ২০২৩-২৪ অর্থবছরে সুদ পরিশোধে বরাদ্দ ছিল ৯৪ হাজার ৩৮৬ কোটি টাকা। চলতি অর্থবছরের বাজেটে বিদেশি ঋণের সুদ পরিশোধে যত অর্থ রাখা হয় তা ১০ মাসেই শেষ হয়ে গেছে। গত এক দশকে দেশের বিদেশি ঋণ পরিশোধ বেড়েছে ১০৮ শতাংশ। চলতি অর্থবছরে বিদেশি ঋণ পরিশোধের পরিমাণ ৩০০ কোটি ডলার বা ৩ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে। এ পরিস্থিতিতে সুদ পরিশোধের অর্থ বরাদ্দ বাড়াতে বাধ্য হচ্ছে সরকার।

প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে পাঁচ লাখ ৪১ হাজার কোটি টাকা। যার মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের লক্ষ্যমাত্রা চার লাখ ৮০ হাজার কোটি টাকা। অন্য আয়ের লক্ষ্য ১৫ হাজার কোটি টাকা, কর ছাড়া ৪৬ হাজার কোটি টাকা এবং বৈদেশিক অনুদান থেকে সংগ্রহের লক্ষ্য ৪ হাজার ৪০০ কোটি টাকা ধরা হয়েছে।

ইএআর/এএসএ/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।