সর্বজনীন পেনশনের আওতায় আসবেন নতুন সরকারি চাকরিজীবীরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩০ পিএম, ০৬ জুন ২০২৪

সরকারি প্রতিষ্ঠানে নতুন নিয়োগপ্রাপ্তদের সর্বজনীন পেনশন ব্যবস্থার আওতায় নিয়ে আসার প্রস্তাব করা হয়েছে। বৃহস্পতিবার (৬ জুন) ২০২৪-২৫ অর্থবছরের বাজেট উপস্থাপনকালে এ প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

প্রস্তাবিত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী জানান, পেনশন সুবিধা পান এমন সরকারি প্রতিষ্ঠানেও নতুন নিয়োগ পাওয়া চাকরিজীবীদের সর্বজনীন পেনশনের আওতায় নিয়ে আসা হবে।

তিনি বলেন, স্বায়ত্তশাসিত ও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের নতুন নিয়োগপ্রাপ্তদের এরই মধ্যে এ ব্যবস্থার আওতাভুক্ত করা হয়েছে। নতুন বছরের (২০২৫ সাল থেকে) ১ জুলাই থেকে অন্যান্য সরকারি প্রতিষ্ঠানের নতুন নিয়োগপ্রাপ্তদের জন্যও আমরা এ ব্যবস্থা চালু করবো।

এর আগে গত বছরের ১৭ আগস্ট চারটি স্কিম নিয়ে সর্বজনীন পেনশন ব্যবস্থার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চার স্কিমের মধ্যে রয়েছে- প্রবাস, প্রগতি, সুরক্ষা ও সমতা। গত ১২ মে পর্যন্ত সর্বজনীন পেনশনের চারটি স্কিমে এক লাখ ৫৮ হাজার ১০০ জন অন্তর্ভুক্ত হয়েছেন।

ইএআর/কেএসআর/এমএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।