বাইকারদের জন্য দুঃসংবাদ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০১ পিএম, ০৬ জুন ২০২৪
বাইকারদের জন্য দুঃসংবাদ, দাম বাড়ছে খুচরা যন্ত্রাংশের

বাইকারদের জন্য এলো দুঃসংবাদ। বাইকের খুচরা যন্ত্রাংশের দাম বাড়ছে। ফলে বাইক মেরামতে গুনতে হবে বাড়তি টাকা।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাবনা করেন অর্থমন্ত্রী। সেখানে তিনি এ প্রস্তাব করেছেন। বাজেট পেশের সময় মোটরসাইকেল ইঞ্জিনের যন্ত্রাংশের ওপর বিদ্যমান আমদানি শুল্ক বৃদ্ধির কথা জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, বর্তমানে দেশে মোটরসাইকেল উৎপাদনকারী কিছু প্রতিষ্ঠান ইঞ্জিন সংযোজন করছে। এ ধরনের মোটরসাইকেল উৎপাদনকারী প্রতিষ্ঠানকে উৎসাহ দেওয়ার উদ্দেশ্যে মোটরসাইকেলের ইঞ্জিন পার্টসসমূহকে মোটরসাইকেল উৎপাদনকারী প্রতিষ্ঠানের উপকরণ আমদানি সংক্রান্ত প্রজ্ঞাপনে অন্তর্ভুক্ত করার প্রস্তাব করছি। পণ্যসমূহের আমদানির বিপরীতে আরোপণীয় তিন শতাংশের অতিরিক্ত আমদানি শুল্ক এবং সমুদয় রেগুলেটরি ডিউটি ও সম্পূরক শুল্ক হতে অব্যাহতি প্রদান করার প্রস্তাব করছি। তবে, ২৫০ সিসির ঊর্ধ্বসীমার ইঞ্জিন ক্ষমতাসম্পন্ন মোটরসাইকেলের জন্য যন্ত্রাংশগুলো আমদানির ক্ষেত্রে আমদানি শুল্ক ১০ শতাংশ ধার্য করার সুপারিশ করছি। একই সঙ্গে বাংলাদেশ কাস্টমস ট্যারিফ এ মোটরসাইকেলের ইঞ্জিনের যন্ত্রাংশের ওপর বিদ্যমান আমদানি শুল্ক ৫ শতাংশ থেকে বৃদ্ধি করে ১৫ শতাংশ ধার্য করার সুপারিশ করছি।

এমওএস/এমএইচআর/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।