যোগাযোগ অবকাঠামো উন্নয়নে কমছে বরাদ্দ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫৮ পিএম, ০৬ জুন ২০২৪

২০২৪-২৫ অর্থবছরের বাজেটে যোগাযোগ অবকাঠামো উন্নয়নে ৮০ হাজার ৪৯৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এর আগে ২০২৩-২৪ অর্থবছরে এ খাতে ৮৫ হাজার ১৯১ কোটি টাকা বরাদ্দ ছিল। অর্থাৎ এ খাতে এবার বরাদ্দ কমেছে।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এই প্রস্তাব দেন।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন১৫ বছরে আমাদের অর্থনীতির আকার উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পাওয়ায় বহির্বিশ্বের সঙ্গে বিমানযোগে যাত্রী ও পণ্য পরিবহণের পরিমাণও বৃদ্ধি পেয়েছে। অভ্যন্তরীণ চলাচলের ক্ষেত্রেও প্লেনের ব্যবহার বেড়েছে। তাই প্লেন ও আনুষঙ্গিক সেবাকে আধুনিক এবং বিশ্বমানে উন্নীত করার জন্য আমরা বেশ কিছু কার্যক্রম হাতে নিয়েছি। প্লেনের নিরাপদ উড্ডয়ন-অবতরণ সুবিধা বৃদ্ধির নিমিত্ত হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, কক্সবাজার বিমানবন্দর ও ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে বিদ্যমান রানওয়ে ও টেক্সিওয়ে উন্নত এবং দীর্ঘ করা হয়েছে।

গত বছরের ৭ অক্টোবর প্রধানমন্ত্রী হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের উদ্বোধন করেছেন জানিয়ে অর্থমন্ত্রী বলেন, শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল দেশের এভিয়েশন খাতে নতুন মাত্রা যোগ করেছে। ‘চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের বিদ্যমান রানওয়ে ও টেক্সিওয়ের শক্তি বৃদ্ধিকরণ’ প্রকল্পের ৯০ শতাংশ কাজ শেষ হয়েছে। কক্সবাজার বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীতকরণের নিমিত্ত সমুদ্রের দিকে এ বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণ প্রকল্পের ৭৯.৯৫ শতাংশ কাজ শেষ হয়েছে। এছাড়া সব আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন করা হয়েছে।

এমএমএ/জেডএইচ/জিকেএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।