বিদেশ থেকে বিনা শুল্কে আনা যাবে না নতুন মোবাইল ফোন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫১ পিএম, ০৬ জুন ২০২৪

মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে আসা যাত্রীরা অল্প ডিজাইন করে ২৪ ক্যারেটের কাঁচা সোনাকে সোনার গয়না হিসেবে লুকিয়ে আনার মাধ্যমে শুল্ক এড়ানোর চেষ্টা করেন। বিষয়টি উল্লেখ করে অর্থমন্ত্রী বলেছেন, এজন্য ব্যাগেজ বিধিমালা সংশোধন ও যৌক্তিকীকরণের অংশ হিসেবে কাস্টমস শুল্ক ফাঁকির প্রবণতা রোধে সোনার অলঙ্কারের সংজ্ঞা নির্ধারণ করছে সরকার।

বৃহস্পতিবার (৬ জুন) সংসদে বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানিয়েছেন, ব্যাগেজ বিধিমালা ২০২৩-এ পরিবর্তন আনছে সরকার। সেই সঙ্গে নতুন নিয়মও চালু করা হচ্ছে।

নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ব্যাগেজ বিধিমালা ২০২৩-এর ২ ধারায় সোনার অলঙ্কার ও গয়নার উপযুক্ত সংজ্ঞা অন্তর্ভুক্ত করার সুপারিশ করেছেন অর্থমন্ত্রী।

বিদ্যমান ব্যাগেজ বিধিমালার অধীনে একজন যাত্রী শুল্ক ও কর পরিশোধ ছাড়া দুটি নতুন মোবাইল ফোন বিদেশ থেকে আনতে পারেন। নতুন বাজেটে এ সুবিধা থাকছে না।

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এ সুবিধা বাদ দেওয়ার কথা জানিয়ে শুল্ক ও কর পরিশোধ ছাড়া এখন থেকে কেবল দুটি ব্যবহৃত মোবাইল ফোন আনার সুবিধা রাখার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। তবে প্রযোজ্য শুল্ক ও কর পরিশোধ করে যাত্রীরা নিজের সঙ্গে একটি নতুন মোবাইল ফোন আনতে পারবেন।

২০২৪-২৫ অর্থবছরের বাজেট প্রস্তাবনা অনুসারে, বিমানবন্দরে যাত্রীদের সঙ্গে না থাকা [আনঅ্যাকোম্পানিড] ব্যাগেজ সংগ্রহে এখন থেকে অর্থ খরচ করতে হবে।

ব্যবসার উদ্দেশ্যে আনা ব্যাগেজের অপব্যবহার রোধে আনঅ্যাকোম্পানিড ব্যাগেজ শুল্ক-কর পরিশোধ সাপেক্ষে খালাস করার বিধান প্রস্তাব করা হয়েছে বাজেটে। বর্তমান বিধিমালা অনুযায়ী, যাত্রীরা তাদের আনঅ্যাকোম্পানিড ব্যাগেজ কোনো খরচ ছাড়াই বিমানবন্দরে সংগ্রহ করতে পারেন।

‘বাণিজ্যে সমতার স্বার্থে’ অর্থমন্ত্রী এ নিয়ম পরিবর্তন করে কেবল শুল্ক ও কর পরিশোধের পরে যাত্রীর সঙ্গে না থাকা ব্যাগেজ ক্লিয়ারেন্সের অনুমতি দেওয়ার প্রস্তাব করেছেন।

এসএম/এমএইচআর/এমএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।