সফট ড্রিংকস-জুস-আমসত্ত্ব কিনতে গুনতে হবে বাড়তি টাকা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২৬ পিএম, ০৬ জুন ২০২৪
সফট ড্রিংকস-জুস-আমসত্ত্ব কিনতে গুনতে হবে বাড়তি টাকা

আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে কার্বনেটেড বেভারেজ ড্রিংকস, নানান ধরনের ফলের জুস ও আমসত্ত্বে (ম্যাংগো বার) শুল্ক-কর বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এসময় তিনি এ প্রস্তাব করেন।

অর্থমন্ত্রী বলেন, কার্বনেটেড বেভারেজের ওপর বিদ্যমান সম্পূরক শুল্কহার ২৫ শতাংশের পরিবর্তে ৩০ শতাংশ নির্ধারণের প্রস্তাব করছি। একই সঙ্গে বাংলাদেশে মান অনুসারে সংজ্ঞায়িত কার্বনেটেড বেভারেজের জন্য নির্ধারিত মাত্রার উপাদান অপেক্ষা ভিন্ন মাত্রার উপাদানের পানীয়ের ওপর বিদ্যমান ৩৫ শতাংশ সম্পূরক শুল্কের পরিবর্তে ৪০ শতাংশে সম্পূরক শুল্ক নির্ধারণের প্রস্তাব করছি।

একই সঙ্গে আমসত্ত্ব, ম্যাংগো জুস, আনারসের জুস, পেয়ারার জুস, তেঁতুলের জুসের স্থানীয় উৎপাদন পর্যায়ে মূসকের হার ৫ শতাংশের পরিবর্তে ১৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব করেন আবুল হাসান মাহমুদ আলী।

এনএইচ/কেএসআর/এমএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।