যেসব পণ্যের দাম কমতে পারে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১৭ পিএম, ০৬ জুন ২০২৪

 

২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এবার নিম্নবিত্ত মানুষের কথা বিবেচনা করে কর কমানো হয়েছে বেশকিছু পণ্যের। ফলে গুঁড়োদুধ, দেশে তৈরি মোটরসাইকেল, ল্যাপটপসহ অনেক পণ্যের দাম কমতে পারে।

দাম কমবে যেসব পণ্যের

প্যাকেটজাত গুঁড়োদুধ

আড়াই কেজি পর্যন্ত প্যাকে গুঁড়ো দুধ আমদানিতে বর্তমানে মোট করভার ৮৯ দশমিক ৩২ শতাংশ। অপরদিকে বাল্ক আকারে আমদানির ক্ষেত্রে আমদানি শুল্ক ১০ শতাংশ এবং মোট করভার ৩৭ শতাংশ। দুই ভাবে গুঁড়ো দুধ আমদানির ক্ষেত্রে শুল্ক-করের পার্থক্য অনেক বেশি বলে স্থানীয় প্যাকেটকারী প্রতিষ্ঠানকে অযৌক্তিক প্রতিরক্ষণ করতে হচ্ছে। এটি যৌক্তিক করতে আড়াই কেজি পর্যন্ত প্যাকেটজাত গুঁড়ো দুধের ওপর বিদ্যমান ২০ শতাংশ সম্পূরক শুল্ক প্রত্যাহারের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

চকলেট

২০২৪-২৫ অর্থবছরে চকলেটের দাম কমানোর প্রস্তাব করা হয়েছে। বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেছেন, চকলেট জাতীয় পণ্যকে ফুড সাপ্লিমেন্ট ঘোষণায় আমদানির মাধ্যমে শুল্ক ফাঁকির প্রবণতা দেখা যাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ধরনের মিথ্যা ঘোষণার প্রবণতা রোধ করতে চকলেটের বিপরীতে আরোপ করা ৪৫ শতাংশ সম্পূরক শুল্ক কমিয়ে ২০ শতাংশ করা যেতে পারে। এতে চকলেটের অপর বিদ্যমান করভার ১২৭ দশমিক ৭২ শতাংশ থেকে কমে ৮৯ দশমিক ৩২ শতাংশ হবে বলে জানান অর্থমন্ত্রী।

ল্যাপটপ

ল্যাপটপ আমদানিতে ভ্যাট প্রত্যাহার করার প্রস্তাব করা হয়েছে। এতে সবমিলিয়ে পণ্যটিতে ৩১ শতাংশের পরিবর্তে ২০ দশমিক ৫০ শুল্ক-কর দিতে হবে। ফলে কমতে পারে ল্যাপটপের দাম।

কার্পেট

কার্পেট তৈরির প্রধান কাঁচামাল পলিপ্রোপাইলিন ইয়ার্ন আমদানির শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। এতে দেশে তৈরি কার্পেটের দাম কমতে পারে।

প্লেনের ইঞ্জিন-প্রপেলার

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে প্লেনের ইঞ্জিন ও প্রপেলারের ওপর আমদানি পর্যায়ে আরোপকৃত মূল্য সংযোজন কর প্রত্যাহার করা হয়েছে। এতদিন প্লেনের ইঞ্জিন ও প্রপেলার আমদানিতে ১৫ শতাংশ মূসক আদায় করা হতো।

দেশে তৈরি মোটরসাইকেল

বর্তমানে দেশে মোটর সাইকেল উৎপাদনকারী কিছু প্রতিষ্ঠান ইঞ্জিন সংযোজন করছে। মোটর সাইকেলের সিকেডি ইঞ্জিনের পার্টসগুলোকে মোটর সাইকেল উৎপাদনকারী প্রতিষ্ঠানের উপকরণ আমদানি সংক্রান্ত প্রজ্ঞাপনে অন্তর্ভুক্ত করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। পণ্যগুলোর আমদানির বিপরীতে আরোপ করা তিন শতাংশের অতিরিক্ত আমদানি শুল্ক এবং পুরো রেগুলেটরি ডিউটি ও সম্পূরক শুল্ক থেকে অব্যাহতি দেওয়ার প্রস্তাব করেছেন তিনি। এতে দেশে তৈরি মোটরসাইকেলের দাম কমতে পারে।

লোহাজাতীয় পণ্য

রড, বার ও অ্যাঙ্গেল তৈরির কাঁচামাল ম্যাঙ্গানিজ আমদানিতে শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হতে পারে। এতে রডসহ লোহাজাতীয় পণ্যের দাম কমতে পারে।

ডায়ালাইসিস ফিল্টার

কিডনি রোগীদের ডায়ালাইসিসে ব্যবহৃত হয় এমন দুটি অত্যাবশ্যকীয় উপকরণ হলো ডায়ালাইসিস ফিল্টার ও ডায়ালাইসিস সার্কিট। এ পণ্য দুটির আমদানিতে বিদ্যমান আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ নির্ধারণ করার সুপারিশ করেছেন অর্থমন্ত্রী। ফলে এ পণ্যগুলোর দাম কমতে পারে।

ডেঙ্গু কিট

কেউ ডেঙ্গু আক্রান্ত হয়েছেন কিনা, সেটি শনাক্তের জন্য এনএস-ওয়ান এবং আইজিএমআইজিজি কিট দিয়ে পরীক্ষার প্রয়োজন হয়। এ অবস্থায় ডেঙ্গু কিটের আমদানির ওপর রেয়াতি সুবিধা দেওয়ার ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

ক্যানসারের ওষুধ 

ক্যানসার চিকিৎসায় ব্যবহৃত ওষুধের শুল্কমুক্ত কাঁচামাল আমদানির তালিকায় আরও নতুন কাঁচামাল অন্তর্ভুক্তির প্রস্তাব করা হয়েছে। এতে ক্যানসারের চিকিৎসায় ব্যবহৃত ওষুধের খরচ আরও কমবে। ক্যানসারের ওষুধ তৈরিতে ব্যবহৃত শুল্কমুক্ত আমদানি করা কাঁচামালের তালিকায় নতুন করে যুক্ত হচ্ছে অ্যাবিরাটেরন (abiraterone), অ্যাবেমাসিক্লিব (abemaciclib), ক্যাপেসিটাবাইন (capecitabine), ট্যালাজোপারিব (talazoparib), নিরাপারিব (niraparib), ফ্রুকুইবটিনিব (Fruquibtinib)।

এসএম/জেডএইচ/এমএমএআর/এমএস/এএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।