এসির দাম বাড়ছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১৪ পিএম, ০৬ জুন ২০২৪

দেশে প্রায় প্রায় তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। অসহনীয় তাপমাত্রায় স্বস্তি পেতে অনেকেই শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্র (এসি) কিনছেন। যারা এখনো কেনেননি, তাদের অনেকে কেনার পরিকল্পনা করছেন। তবে এখন ঠান্ডা বাতাস খাওয়া কষ্টসাধ্য হবে। কারণ বাজেটের পরে বাড়তে পারে এসির দাম।

বৃহস্পতিবার (৬ জুন) ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে দাম বাড়াতে বেশকিছু সুপারিশ করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

তিনি বাজেট বক্তব্যে বলেন, এয়ারকন্ডিশনার উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহ বিদ্যমান প্রজ্ঞাপন অনুসারে রেয়াতি হারে কম্প্রেসার আমদানি করতে পারে। এয়ারকন্ডিশনার স্বল্প আয়ের জনগণ ব্যবহার করে না বিধায় এর আমদানি শুল্কে রেয়াতি হার প্রত্যাহার করার সুপারিশ করছি।

এছাড়া রাজস্ব আদায়ের স্বার্থে এয়ারকন্ডিশনার উৎপাদনকারী প্রতিষ্ঠান সংক্রান্ত প্রজ্ঞাপনে উল্লিখিত বিভিন্ন প্রকার স্টিল শিট এর আমদানি শুল্ক ৫ শতাংশ হতে বৃদ্ধি করে ১০ শতাংশ নির্ধারণ করার সুপারিশ করছি। এছাড়া একই প্রজ্ঞাপনে যে সকল পণ্যে আমদানি শুল্ক ১০ শতাংশ নির্ধারিত রয়েছে, সেসব পণ্যসমূহের আমদানি শুল্ক বৃদ্ধি করে ১৫ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করছি।

খাতসংশ্লিষ্ট ব্যক্তিদের সূত্রে জানা গেছে, দেশে বছরে সাড়ে পাঁচ লাখ থেকে ছয় লাখ ইউনিট এসি বিক্রি হয়। বাসাবাড়িতে এক থেকে দুই টন ক্ষমতার এসির চাহিদা বেশি। এ সিদ্ধান্তের পরে বেড়ে যাবে এসির দাম।

এনএইচ/এসএইচএস/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।