আন্তঃব্যাংক ডলার লেনদেন চালু করতে কারেন্সি সোয়াপ বন্ধ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৫২ পিএম, ০৯ মে ২০২৪
ফাইল ছবি

কারেন্সি সোয়াপের মাধ্যমে ব্যাংকগুলোর হাতে থাকা উদ্বৃত্ত ডলার জমা রেখে টাকা দেওয়া বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আন্তঃব্যাংক ডলার লেনদেন চালু করতে এ সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

একই সঙ্গে রেমিট্যান্সের ডলার কেনায় ব্যাংকগুলো নিজেদের তহবিল থেকে কোনো প্রণোদনা দিতে পারবে না, তবে চালু থাকবে সরকারি প্রণোদনা।

বুধবার (৮ মে) দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সঙ্গে এক সভায় এ নির্দেশনা দেওয়া হয়।

বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, চলতি মাস মে’র প্রথম সপ্তাহ পর কারেন্সি সোয়াপের মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংকের কাছে জমা থাকা ডলারের বকেয়া রয়েছে এক দশমিক এক বিলিয়ন ডলার। বাণিজ্যিক ব্যাংকগুলো এসব ডলার জমা রেখে ১১০ টাকা দরে টাকা নিয়েছে।

আরও পড়ুন

কেন্দ্রীয় ব্যাংকের কাছে বিভিন্ন মেয়াদে এসব ডলার জমা রেখেছে ব্যাংকগুলো। মেয়াদ শেষে এসব ডলার ফিরিয়ে নেবে তারা। ডলার জমা রেখে বাণিজ্যিক ব্যাংকগুলো ১২ হাজার ১০০ কোটি টাকা নিয়েছে বলে জানয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা।

একটি বেসরকারি ব্যাংকের প্রধান নির্বাহী জানান, বুধবারের সভায় নির্দেশনা দেওয়া হয়েছে রেমিট্যান্স কেনায় ব্যাংকগুলো নিজেদের তহবিল থেকে প্রণোদনা দিতে পারবে না। তবে সরকারি আড়াই শতাংশ প্রণোদনা অব্যাহত থাকবে। এর আগে গতে বছরের অক্টোবরে এবিবি-বাফেদার মাধ্যমে ব্যাংকগুলোর নিজেদের তহবিল থেকে রেমিট্যান্সের ডলারে সর্বোচ্চ আড়াই শতাংশ প্রণোদনা দেওয়ার নির্দেশনা দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। এখন আগের তুলনায় ডলারের রেট ভালো হওয়ায় যে বেঞ্চমার্ক রেট ঠিক করে দেওয়া হয়েছে সেটি বাজারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

ইএআর/ইএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।