লন্ডনের সোয়াস ইউনিভার্সিটির ডক্টরেট ডিগ্রি পাচ্ছেন ড. আতিউর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৩ পিএম, ০৪ মে ২০২৪

স্কুল অব ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজ (সোয়াস) ইউনিভার্সিটি অব লন্ডনের পক্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আতিউর রহমানকে চলতি বছরের সেপ্টেম্বরে সম্মানসূচক ডক্টরেট দেওয়া হবে।

সোয়াস ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক অ্যাডাম হাবিব গত ৩০ এপ্রিল লেখা এক পত্রের মাধ্যমে ড. আতিউর রহমানের এ সম্মাননা পাওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

সোয়াস ইউনিভার্সিটিয়ের তথ্যে জানা যায়, ‘একজন অর্থনীতিবিদ হিসেবে এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গবেষণা ও অ্যাডভোকেসি প্রতিষ্ঠান উন্নয়ন সমন্বয়ের প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে দারিদ্র্য নিরসনে উল্লেখযোগ্য ভূমিকা রাখার সুবাদে এ বছর ডক্টর অব সায়েন্স (ইকোনমিক্স) সম্মাননা পাচ্ছেন ড. আতিউর রহমান।

ওই চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের দশম গভর্নর হিসেবে দায়িত্ব পালনকালে ড. আতিউর রহমান ‘দারিদ্র্যবান্ধব সরকারি ব্যয়নীতি, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন, টেকসই উন্নয়ন, আর্থিক অন্তর্ভুক্তি এবং উদ্ভাবনীমূলক সামাজিক কার্যক্রমের ক্ষেত্রে যে নেতৃত্বসূচক ভূমিকা রেখেছেন সেগুলোও সোয়াস কর্তৃপক্ষ বিশেষভাবে বিবেচনা করেছে।

২০২৩ সালে সোয়াস ইউনিভার্সিটি থেকে এ রকম সম্মানসূচক ডক্টরেট পেয়েছেন চারজন আন্তর্জাতিক ব্যক্তি। তারা হলেন ভারতের প্রখ্যাত চিত্রনাট্যকার জাভেদ আখতার (ডক্টর অব লিটারেচার), লন্ডনভিত্তিক ক্যুলিনারি আর্টিস্ট আসমা খান (ডক্টর অব সায়েন্স, সোশ্যাল সায়েন্স), ইউকেভিত্তিক জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক কেভিন ফেনটন (ডক্টর অব লিটারেচার) এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বৌদ্ধ ধর্মতাত্ত্বিক জংসার জাময়াং খেন্তসে রিনপোশে (ফেলো)।

সেপ্টেম্বর ২০২৪ এ সোয়াস ইউনিভার্সিটি অব লন্ডনের বার্ষিক গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে ড. আতিউর রহমান এ সম্মানসূচক ডিগ্রি গ্রহণ করবেন বলে জানা গেছে। অনুষ্ঠানে গ্র্যাজুয়েশন সম্পন্ন করা তরুণ শিক্ষার্থীরা বাংলাদেশ ও বিশ্বের উন্নয়নে ড. আতিউর রহমানের অনন্য অবদানের কারণে বিশেষভাবে অনুপ্রাণিত হবে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আশা করছে।

এএএম/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।