সামিট করপোরেশনের এমডি হলেন ফয়সাল খান

বিজ্ঞাপন বার্তা বিজ্ঞাপন বার্তা
প্রকাশিত: ০৮:৩৩ পিএম, ০২ মে ২০২৪
সামিট করপোরেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফয়সাল খান

বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান, এলএনজি অবকাঠামো ও জ্বালানি ট্রেডিং কোম্পানি সামিট করপোরেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে নিয়োগ পেয়েছেন ফয়সাল খান।

বৃহস্পতিবার (২ মে) এই ঘোষণা দেয় সামিট গ্রুপ। তবে ১ মে থেকে তার নিয়োগ কার্যকর হয়েছে।

ফয়সাল খান সামিট কমিউনিকেশনস লিমিটেড ও সামিট টাওয়ার্স লিমিটেডের চেয়ারম্যান ফরিদ খানের বড় ছেলে। তিনি ২০১৭ সাল থেকে সামিট করপোরেশনের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক পদে ছিলেন। ফয়সাল খান যুক্তরাজ্যের ইউনিভার্সিটি কলেজ অব লন্ডন (ইউসিএল) থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক এবং লন্ডন বিজনেস স্কুল (এলবিএস) থেকে এমবিএ সম্পন্ন করেন। তিনি ২০০৭ সালে সামিট গ্রুপে যোগদান করেন।

এ বিষয়ে সামিট গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান বলেন, ‘ফয়সাল খান সামিট করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব নিচ্ছেন। আমাদের সন্তানরা এমন ভালো মানুষ, সৎ মানুষ এবং ভালো একজন ব্যবস্থাপক হিসেবে বেড়ে উঠেছে দেখে আমি অত্যন্ত আনন্দিত।’

তিনি বলেন, ‘ফয়সাল ১৭ বছর ধরে পেশাগতভাবে আমার সঙ্গে আছেন এবং ২০১৭ সাল থেকে অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তাই তিনি এই পদের ঝুঁকি ও চ্যালেঞ্জ জানেন। আমি নিশ্চিত, তার হাতেই সামিট আরও এগিয়ে যাবে।’

নিয়োগ পেয়ে ফয়সাল খান বলেন, ‘সামিটের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আজিজ খানের পরামর্শদাতা হিসেবে কাজ করতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। তার দিকনির্দেশনা, প্রজ্ঞা এবং অবিচল সমর্থন কেবল আমার পেশাদার যাত্রা নয়, আমার ব্যক্তিগত জীবন গঠনেও সহায়ক ভূমিকা পালন করেছে।’

তিনি আরও বলেন, ‘বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতের জটিলতা নিরসনে আমি পরিচালনা পর্ষদ, বিনিয়োগকারী, সরকার, আর্থিক প্রতিষ্ঠান ও সহকর্মীদের সঙ্গে অব্যাহতভাবে কাজ করার প্রত্যাশায় আছি।’

গত এক দশকে ফয়সাল খান সামিটের দুই হাজার মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, এলএনজি ও এফএসআরইউ প্রকল্পের উন্নয়নে কাজ করেছেন। তিনি সিঙ্গাপুরের সামিট পাওয়ার ইন্টারন্যাশনালের (এসপিআই) পরিচালক এবং সামিট গ্রুপের অধীনে থাকা সব কোম্পানির পরিচালকের দায়িত্বে আছেন। ফয়সাল খান বাংলাদেশ ইন্ডিপেনডেন্ট পাওয়ার প্রডিউসার্স অ্যাসোসিয়েশনের (বিপ্পা) সভাপতি। এছাড়া তিনি বাংলাদেশ এনার্জি সোসাইটির প্রতিষ্ঠাতা সদস্য।

এর আগে ফয়সাল খান বেসরকারি খাতে বিদ্যুৎ উন্নয়ন পরিকল্পনাবিষয়ক জাতীয় স্থায়ী কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। তিনি ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (ডিসিসিআই) এনার্জি এবং পাওয়ার সেক্টরের যুগ্ম-আহ্ববায়কের দায়িত্ব পালন করেন।

এছাড়া তিনি বাংলাদেশ-চীন চেম্বার অব কমার্সের নির্বাচিত পরিচালক এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানির (বিএপিএলসি) নির্বাহী কমিটির সদস্য ছিলেন।

সামিট গ্রুপ বাংলাদেশের বৃহত্তম অবকাঠামো উন্নয়কারী প্রতিষ্ঠান, যার অধীনে বিদ্যুৎ উৎপাদন, জ্বালানি, টেলিকমিউনিকেশনস, বন্দর ও আবাসন খাতের ব্যবসা আছে। সামিট করপোরেশন লিমিটেড, সামিটের বিদ্যুৎ উৎপাদনকারী ও জ্বালানি-সংক্রান্ত প্রতিষ্ঠানগুলোর হোল্ডিং কোম্পানি। সামিট গ্রুপ উৎকর্ষ ও উদ্ভাবনের মাধ্যমে দেশের সামগ্রিক অবকাঠামো উন্নয়ন ও অগ্রগতিতে অবদান রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

কেএসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।