চালু হচ্ছে ইআরএফ-প্রাণ মিডিয়া অ্যাওয়ার্ড

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩৭ পিএম, ৩০ এপ্রিল ২০২৪

দেশের কৃষি ও কৃষি প্রক্রিয়াজাত খাত নিয়ে কাজ করা সাংবাদিকদের সম্মাননা জানাতে চালু হচ্ছে ‘ইআরএফ-প্রাণ মিডিয়া অ্যাওয়ার্ড’। এ উদ্যোগের মাধ্যমে ২০২৪ সালে কৃষি ও কৃষি প্রক্রিয়াজাত খাতের ওপর সেরা রিপোর্টের জন্য প্রিন্ট, অনলাইন, টেলিভিশন-এই তিন ক্যাটাগরিতে সাত সাংবাদিককে পুরস্কৃত করা হবে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) রাজধানীর পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ অ্যাওয়ার্ড নিয়ে বিস্তারিত জানানো হয়। প্রাণ ও ইআরএফ যৌথভাবে এ অ্যাওয়ার্ড প্রদান করবে।

দেশের কৃষি প্রক্রিয়াজাত খাতের পথিকৃৎ ‘প্রাণ’র এ উদ্যোগে চলতি বছরের ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত প্রাপ্ত প্রতিবেদন থেকে পাঁচ সদস্যের জুরি বোর্ডের মাধ্যমে যাচাই-বাছাই শেষে বছরের সেরা সাত প্রতিবেদনকে পুরস্কৃত করা হবে।

আধুনিক কৃষি ও বাজারজাতকরণের টেকসই ব্যবস্থা, মানসম্মত কৃষিপণ্য উৎপাদন ও সমন্বিত কৃষি ব্যবস্থা, কৃষি ও কৃষকদের উন্নয়নে এগ্রো প্রসেসিং খাতের প্রসার, কৃষি ও কৃষি প্রক্রিয়াজাত খাতের অগ্রগতি, সমস্যা ও সম্ভাবনা, নতুন বিনিয়োগও কর্মসংস্থান, কৃষি প্রক্রিয়াজাত খাতের সরবরাহ ব্যবস্থা, এ খাতের রপ্তানি, সমস্যা ও সম্ভাবনাসহ কৃষি প্রক্রিয়াজাত খাত নিয়ে করা সেরা প্রতিবেদনগুলো এ উদ্যোগের মাধ্যমে পুরস্কৃত করা হবে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে।

এ সময় প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল বলেন, কৃষি প্রক্রিয়াজাত খাত অত্যন্ত সম্ভাবনাময় একটি খাত। কৃষি নির্ভরশীল দেশে এ খাত সঠিক দিক নির্দেশনা পেলে দেশের অর্থনৈতিক উন্নয়নে আরও বড় ভূমিকা রাখতে পারে। এ খাত পোশাক শিল্পের পর রপ্তানিতে বড় খাত হয়ে উঠছে।

তিনি বলেন, ‘প্রাণ’ সবসময় কৃষি ও কৃষকের উন্নয়নে কাজ করছে। যার মাধ্যমে এ কোম্পানি এখন বিশ্বের ১৪৫টি দেশে পণ্য রপ্তানি করছে। ১ লাখ ১৫ হাজার কৃষক প্রাণকে পণ্য সরবরাহ করছে। সরাসরি ১ লাখ ৪৫ হাজার কর্মী কাজ করছে, যার মধ্যে বিদেশে কর্মরত পাঁচ হাজার।

চালু হচ্ছে ইআরএফ-প্রাণ মিডিয়া অ্যাওয়ার্ড

কামরুজ্জামান কামাল আরও বলেন, ‘প্রাণ’ অনেক আগেই বুঝতে পেরেছে কৃষিতে বিনিয়োগ করলে দেশের উন্নয়ন হবে। এখন এ খাত আরও এগিয়ে নিতে সাংবাদিকরা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। এ ধরনের উদ্যোগ নিতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত।

ইআরএফ সভাপতি রেফায়েত উল্লাহ মীরধা বলেন, আমাদের অর্থনীতি পোশাক শিল্পকে ধরে এগিয়ে যাচ্ছে। কিন্তু এ শিল্পের কাঁচামাল আমদানিনির্ভর। কিন্তু কৃষি প্রক্রিয়াকরণে শতভাগ ভ্যালু অ্যাড হচ্ছে। যে কারণে এ খাত অত্যন্ত সম্ভাবনাময়।

তিনি বলেন, কৃষি ও কৃষি প্রক্রিয়াজাত খাত রিপোর্টিং খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। এ খাতের ওপর প্রতিবেদনে যেমন কৃষক উপকৃত হন, তেমনি দেশের কৃষি প্রক্রিয়াজাত খাতের ব্যবসায়ীরাও উপকৃত হন, পাশাপাশি দেশের অর্থনীতি এগিয়ে নিতে ব্যাপক ভূমিকা রাখে।

ইআরএফ এর সাধারণ সম্পাদক আবুল কাশেমের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে সংগঠনটির কার্যনির্বাহী সদস্য ও প্রাণ-আরএফএল গ্রুপের জনসংযোগ বিভাগের প্রধান তৌহিদুজ্জামানসহ গ্রুপের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

যেসব বিষয়ে প্রকাশিত সংবাদ পুরস্কারের জন্য বিবেচিত হবে

>> দেশের খাদ্যনিরাপত্তায় কৃষি ও কৃষি প্রক্রিয়াকরণ শিল্পের অবদান
>> কৃষি প্রক্রিয়াকরণ শিল্পের বর্তমান পরিস্থিতি, ভবিষ্যৎ সম্ভাবনা ও প্রতিবন্ধকতা
>> কৃষি ও কৃষি প্রক্রিয়াকরণ খাতের ব্যবসা সহজীকরণ, অবকাঠামো উন্নয়ন, বিনিয়োগ সম্ভাবনা ও নতুন উদ্যোক্তার বিকাশ
>> গুড এগ্রিকালচারাল প্র্যাক্টিস (গ্যাপ) বাস্তবায়ন, কাঁচামাল প্রাপ্তির সহজলভ্যতা, এগ্রো-প্রসেসিং সেক্টরের ইনোভেশন
>> কৃষিপণ্যের অভ্যন্তরীণ বাজার, কৃষক থেকে ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট পর্যন্ত সাপ্লাই চেইন ব্যবস্থাপনা
>> কৃষিখাত ও কৃষি প্রক্রিয়াকরণ শিল্পের বিকাশে অর্থায়ন পরিস্থিতি, সমস্যা চিহ্নিতকরণ ও তা দূর করার উপায়
>> কৃষিপণ্য ও কৃষি প্রক্রিয়াকরণ পণ্য রপ্তানি পরিস্থিতি, ভবিষ্যৎ সম্ভাবনা ও প্রতিবন্ধকতা
>> কৃষি ও কৃষি প্রক্রিয়াকরণ শিল্পের আধুনিকতা, কর্মসংস্থান সৃষ্টি, এর অর্থনৈতিক ও সামাজিক প্রভাব
>> কৃষিখাতে নারীর অবদান

পুরস্কারের ক্যাটাগরি
>> সংবাদপত্র
>> টেলিভিশন
>> অনলাইন নিউজ

তিন ক্যাটাগরিতে মোট পুরস্কার

>> সংবাদপত্র: প্রথম পুরস্কার এক লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার ৭৫ হাজার টাকা ও তৃতীয় পুরস্কার ৫০ হাজার টাকা
>> টেলিভিশন: প্রথম পুরস্কার এক লাখ টাকা ও দ্বিতীয় পুরস্কার ৭৫ হাজার টাকা
>> অনলাইন: প্রথম পুরস্কার এক লাখ টাকা ও দ্বিতীয় পুরস্কার ৭৫ হাজার টাকা

সংবাদ প্রকাশ ও জমা দেওয়ার নিয়মাবলি

>> শুধু ইআরএফের স্থায়ী সদস্যরা এই মিডিয়া অ্যাওয়ার্ডের জন্য সংবাদ জমা দিতে পারবেন।
>> আগামী ২ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত প্রকাশিত ও প্রচারিত সংবাদ জমা দেওয়া যাবে।
>> সংবাদপত্র ও অনলাইন ক্যাটাগরির ক্ষেত্রে মূল কপির সঙ্গে অতিরিক্ত পাঁচ সেট প্রিন্ট কপি জমা দিতে হবে। এসব প্রিন্ট কপিতে রিপোর্টারের নাম ও তার প্রতিষ্ঠানের নাম থাকবে না।
>> টেলিভিশন ক্যাটাগরির ক্ষেত্রে প্রতিষ্ঠানের ভেরিফায়েড ইউটিউব চ্যানেলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের লোগোসহ প্রকাশিত কপির লিঙ্ক ই-মেইলে ([email protected]) জমা দিতে হবে। পেনড্রাইভে এক কপি জমা দিতে হবে, যেখানে প্রতিষ্ঠানের লোগো, রিপোর্টারের নাম, ছবি ও প্রতিষ্ঠানের নাম থাকবে না।
>> কোনো সংবাদপত্রে প্রকাশিত সংবাদ অনলাইন ক্যাটাগরিতে জমা দেওয়া যাবে না। তবে কোনো সংবাদপত্রের শুধু অনলাইনে প্রকাশিত সংবাদ অনলাইন ক্যাটাগরিতে জমা দেওয়া যাবে।
>> একজন প্রতিযোগী যে কোনো একটি ক্যাটাগরিতে সর্বোচ্চ তিনটি সংবাদ জমা দিতে পারবেন। তবে একজন প্রতিযোগী একটির বেশি পুরস্কার পাবেন না।
>> খামের ওপর অবশ্যই ক্যাটাগরির নাম উল্লেখ করতে হবে।
>> ইআরএফ ও প্রাণ-আরএফএল গ্রুপ আলোচনার ভিত্তিতে উপযুক্ত জুরি বোর্ড গঠন করবে। জুরি বোর্ডের সদস্যদের মূল্যায়নের ভিত্তিতে পুরস্কারপ্রাপ্ত সংবাদ চূড়ান্ত করা হবে।
>> কোনো সংবাদ প্রকাশের পর প্রতিবাদ বা সংশোধনী ছাপা হলে তাও মূল নিউজের সঙ্গে জমা দিতে হবে।
>> যৌথ নামে প্রকাশিত সংবাদ পুরস্কারের জন্য বিবেচিত হবে না।

সংবাদ মূল্যায়নে যেসব বিষয় গুরুত্ব দেওয়া হবে

জুরি বোর্ডের সদস্য নিম্নোক্ত বিষয় গুরুত্ব দিয়ে সংবাদ মূল্যায়ন করবেন-

• সংবাদের তথ্য বহুলতা
• তথ্যের সঠিকতা
• সংবাদ উপস্থাপনার ধরন
• উপযুক্ত কর্তৃপক্ষের বক্তব্য
• নতুনত্ব
• অনুসন্ধান

সংবাদ জমা দেওয়ার ঠিকানা: ইআরএফ কার্যালয়, ৮৭ পুরানা পল্টন লাইন, পল্টন টাওয়ার (লিফট-৩) ঢাকা-১০০০।

এনএইচ/এসএনআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।