ঝুঁকিপূর্ণ ঋণের পূর্ণাঙ্গ তথ্য প্রকাশের পরামর্শ আইএমএফের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৪ পিএম, ২৮ এপ্রিল ২০২৪

ব্যাংক খাতের ঝুঁকিপূর্ণ ঋণের পূর্ণাঙ্গ তথ্য প্রকাশের পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

পাশাপাশি ব্যাংকগুলোর আর্থিক স্বাস্থ্য ও এর ওপর করা পরিদর্শনের প্রতিবেদন গ্রাহকদের জন্য উন্মুক্ত করতে বলা হয়েছে। অনিয়ম ও অব্যবস্থাপনা ঠেকাতে পরিদর্শন বাড়াতেও দাবি তোলা হয়েছে সংস্থাটির পক্ষে।

রোববার (২৮ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে আইএমএফের প্রতিনিধি দল এসব দাবি তুলে ধরেছে।

বৈঠকসূত্রে জানা গেছে, দেশের ব্যাংক খাতে খারাপ সম্পদ বেড়েই চলেছে। এতে বেশ কয়েকটি ব্যাংক অতি দুর্বল হয়ে পড়েছে। স্বয়ং গভর্নরও এটি স্বীকার করেছেন। আইএমএফ বলছে, এসব ব্যাংকের গ্রাহকদের আমানত ঝুঁকির মধ্যে পড়ছে। পরিস্থিতি মোকাবিলায় ব্যাংকগুলোর ঝুঁকিপূর্ণ সম্পদের পূর্ণাঙ্গ প্রতিবেদন গ্রাহকদের জন্য প্রকাশের পরামর্শ দিয়েছে সংস্থাটি। এতে গ্রাহক নিজেরাই আমানতের নিরাপত্তা নিশ্চিতে ব্যবস্থা গ্রহণ করতে পারবে।

এদিন সংস্থাটি জানতে চেয়েছে, ব্যাংকের আর্থিক স্বাস্থ্য পরীক্ষায় কেন্দ্রীয় ব্যাংকের পরিদর্শন অব্যহত আছে কি না। পরিদর্শন প্রতিবেদনগুলো গ্রাহকদের জন্য প্রকাশ করা হয় কি না সে বিষয়েও ব্যাখ্যা চাওয়া হয়েছে। একই সঙ্গে দুর্নীতি-অনিয়ম ঠেকাতে পরিদর্শনের মান ও পরিমাণ বাড়াতে পরামর্শ দিয়েছেন আইএমএফের প্রতিনিধি দলের সদস্যরা।

বাংলাদেশ ব্যাংকের কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা এ বিষয়ে বলেন, আইএমএফের শর্ত অনুযায়ী, ব্যাংকের খারাপ সম্পদের তথ্য প্রকাশের বাধ্যবাধকতা রয়েছে। আমরা এরই মধ্যে অনেক তথ্য প্রকাশ করেছি। আরও কিছু তথ্যও তারা প্রকাশ করার পরামর্শ দিয়েছিল, সেসব বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের ভূমিকা সম্পর্কে জানতে চেয়েছে প্রতিনিধি দল। ২০২৬ সালের জুনের মধ্যে খেলাপি ঋণ কমিয়ে আনার যে শর্ত রয়েছে, সে অনুযায়ী খেলাপি ঋণ আদায়ে বাংলাদেশ ব্যাংকের পদক্ষেপ জানতে চেয়েছে সংস্থাটি।

ইএআর/এমএইচআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।