পোশাকশ্রমিক তিন যুবকের ভাগ্য বদলের গল্প

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৩ পিএম, ০৪ এপ্রিল ২০২৪

কুমিল্লার রুবেল হোসেন অনেক কষ্ট করে গ্রামে এক টুকরো জমি কিনেছিলেন। ঢাকায় এক পোশাক কারখানায় সুইং অপারেটরের চাকরি করেন রুবেল। তিল তিল করে টাকা জমিয়ে বাবার স্বপ্ন পূরণ করতে কিনেছিলেন ওই জমি। কিন্তু ভূমিদস্যুদের হাতে বেদখল হয়ে গেছে তা। এ অবস্থায় শুধু আল্লাহর কাছে ফরিয়াদ জানানো ছাড়া আর কিছু করার ছিল না তার।

কেবলই ভাবতেন, বাবার স্বপ্নটা পূরণ করা হলো না। কিন্তু হঠাৎ করেই জাদুর মতো সব বদলে গেলো। কুমিল্লা নয়, এ ঢাকার বুকেই এক টুকরো জমির মালিক হয়ে গেলেন রুবেল। কেবল রুবেল নন, ভাগ্য বিড়ম্বিত তিন যুবক রাসেল, রাজীব আর রুবেলের হাতে ধরা দিলো স্বপ্নের এক টুকরো জমি। আর এটা সম্ভব হলো মোবাইল আর্থিক সংস্থা নগদের মেগা ক্যাম্পেইনের ফলে।

নগদ ওয়ালেটের মাধ্যমে লেনদেন করে জমি জেতার অফার ছিলো নগদের। সম্প্রতি প্রবাসী পল্লী গ্রুপের প্রকল্পে এই জমি হস্তান্তর করেন জাতীয় দলের সাবেক অধিনায়ক তামিম ইকবাল এবং নগদের প্রধান নির্বাহী কর্মকর্তা তানভীর এ মিশুক। এরকম আরও কয়েকটি জমি উপহার পাবেন ক্যাম্পেইন জুড়ে ভাগ্যবান বিজয়ীরা।

ঈদুল ফিতরকে সামনে রেখে দেশের ইতিহাসে প্রথমবারের মতো জমি জেতার অফার নিয়ে এসেছে নগদ। এই ক্যাম্পেইনে নগদের সঙ্গে জমির জন্য ল্যান্ড পার্টনার হিসেবে যুক্ত হয়েছে পূর্বাচল প্রবাসী পল্লী লিমিটেড। এই ক্যাম্পেইনে মাত্র ৩ ধাপে ঢাকায় জমি জেতার সুযোগ পাচ্ছে গ্রাহক। এছাড়াও উপহার তালিকায় রাখা হয়েছে শতাধিক মোটরবাইক, টেলিভিশন, ফ্রিজ, এসি, স্মার্টফোন, স্মার্ট ওয়াচসহ ২০ কোটি টাকার পুরস্কার।

এই ক্যাম্পেইনে লেনদেন করে প্রথম জমি বিজয়ী হয়েছে রাসেল আহমেদ ও তার দল। কুমিল্লার ছেলে রাসেল ঢাকায় এক পোশাক কারখানায় চাকরি করেন। তিনি শুরু থেকেই নগদ গ্রাহক। এই ক্যাম্পেইন শুরুর পর তিনি একটি প্রখ্যাত জুতা বিক্রেতার আউটলেট থেকে ১২০০ টাকা নগদের মাধ্যমে পেমেন্ট করে জুতা কিনেছিলেন। ফলে তিনি এই ক্যাম্পেইনে তিনি দল তৈরি করার জন্য যোগ্য হন।

এরপর রাসেল তার দুই বন্ধু রাজীব ও রুবেলকে নিয়ে এই দলটি করেন। তাদের তিন জনেরই সক্রিয় নগদ অ্যাকাউন্ট আছে। তিন জনই এ সময় নিয়মিত লেনদেন করেছেন। ফলে ভাগ্যবান বিজয়ী হিসেবে অনেকগুলো দলের ভেতর থেকে উঠে আসে এই দলের নাম।

আগে থেকে উপহারের নাম না জানিয়ে প্রবাসী পল্লীতে দাওয়াত দেওয়া হয় এই তিনজনকে। সেখানে তামিম ইকবাল তিনজনের কাছ থেকে পারিবারিক ও ব্যক্তিগত অর্থনৈতিক অবস্থা এবং জীবনের গল্প শোনেন। এরপর সবাই মিলে নির্ধারিত জমিতে গিয়ে তিন বিজয়ীর হাতে জমির দলিল তুলে দেন। সঙ্গে সঙ্গে কান্নায় ভেঙে পড়েন তিন বিজয়ী।

নিজের জমি থেকে দুই মুঠো ভরে মাটি তুলে নিয়ে সেদিকে চেয়ে কান্নায় ভেঙে পড়েন দলনেতা রাসেল। তিনি বলেন, ‘আমরা ছয় ভাই। আব্বা খুব কষ্ট নিয়ে মারা গেছেন। তার ইচ্ছে ছিল আমাদের একটু নিজেদের জমি হবে। শেষ অবধি নগদ আমার আব্বার স্বপ্ন পূরণ করলো। আব্বা এই দিনটা দেখতে পেলে সবচেয়ে বেশি খুশি হতেন।’

রুবেল বলেন, ‘এটা আমার কাছে প্রকৃতির একটা উপহার। আমার জমিটা আমি ভোগ করতে পারিনি। আল্লাহ তাই আমাকে জমি ফিরায়ে দিয়েছেন। আমি বুঝতে পারছি না কী বলবো।’

নগদের এই জমি জেতার ক্যাম্পেইনে অংশ নিতে তিনটি কাজ করতে হবে। প্রথমত নগদে কমপক্ষে ৫০০ টাকার লেনদেন অথবা কমপক্ষে ১০০ টাকার মোবাইল রিচার্জ অথবা ব্যাংক থেকে নগদে ১০০০ টাকা অ্যাড মানি করতে হবে। এ ছাড়া বিদেশ থেকে পাঠানো ৫০০০ টাকা বা তার বেশি (সরকারি প্রণোদনা ছাড়া) রেমিট্যান্স নগদে গ্রহণ করেও এই ক্যাম্পেইনে অংশ নেওয়ার সুযোগ পাবেন। সঙ্গে সঙ্গে এই ব্যবহারকারী এই ক্যাম্পেইনে অংশ নেওয়ার উপযুক্ত হয়েছেন বলে একটি মেসেজ পাবেন। সেক্ষেত্রে তাকে ৩ জনের একটি দল গঠন করতে হবে। তিন জনেরই নগদ অ্যাকাউন্ট থাকতে হবে। এরপর তিনজন গ্রাহক ক্যাম্পেইন জুড়ে নগদে নিয়মিত লেনদেন করলেই সুযোগ পাবেন জমি জেতার।

কেএসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।