অসাধু ব্যবসায়ীদের ধরতে বাজার কমিটিগুলোর সহায়তা চায় এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২৫ এএম, ২৯ মার্চ ২০২৪

অনিয়ম ও কৃত্রিম সংকটের মাধ্যমে বাজারে অস্থিতিশীলতা তৈরি করা অসাধু ব্যবসায়ীদের চিহ্নিত করতে বাজার কমিটিগুলোর সহায়তা চেয়েছে দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

বৃহস্পতিবার (২৮ মার্চ) রাজধানীর কারওয়ান বাজার কিচেন মার্কেটে ইসলামিয়া শান্তি কমিটির নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে বাজার কমিটিগুলোর সার্বিক সহযোগিতার আহ্বান জানান এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি এবং বাজার মনিটরিং কমিটির আহ্বায়ক মো. আমিন হেলালী।

সভায় প্রধান অতিথির বক্তব্যে আমিন হেলালী বলেন, ব্যসায়ীরা নিয়মের মধ্যে ব্যবসা-বাণিজ্য করতে চান। কতিপয় অসাধু ব্যবসায়ীর কারণে গোটা ব্যবসায়ী গোষ্ঠী প্রশ্নবিদ্ধ হন। এ গ্লানি থেকে পরিত্রাণের জন্য সারাদেশের ব্যবসায়ীদের অসাধু ব্যবসায়ীর বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।

তিনি বলেন, শুধু রমজান মাস নয়, বছরজুড়ে দেশব্যাপী এফবিসিসিআইয়ের বাজার মনিটরিং কার্যক্রম চলবে।

এসময় বাজার অস্থিতিশীল হওয়ার কারণসমূহ উদঘাটন করে তা লিখিত আকারে এফবিসিসিআইকে দেওয়ার আহ্বান জানান আমিন হেলালী। সেসব সমস্যা সমাধানে সরকারের সহযোগিতা নিয়ে এফবিসিসিআই কাজ করবে বলেও উল্লেখ করেন তিনি।

সভায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল বলেন, কৃষক ও ভোক্তারা ভোগান্তিতে থাকলেও মধ্যস্বত্বভোগীরা লাভবান হচ্ছেন। ক্যাশ মেমো ব্যবস্থা না থাকায় বেশি কারচুপি হচ্ছে।

তিনি বলেন, ক্যাশ মেমো ব্যবস্থা চালু করা গেলে নিত্যপ্রয়োজনীয় পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অনেকাংশেই কমে আসবে। ব্যবসায়ীরা সচেতন ও সোচ্চার হলে পণ্যে ভেজাল রোধ এবং দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখা যাবে।

পণ্য কেনা-বেচার সময় রসিদ রাখার ব্যবস্থা জোরদার করার কথা বলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ পরিচালক বিকাশ চন্দ্র দাস।

সভাপতির বক্তব্যে ইসলামিয়া শান্তি সমিতির সভাপতি মো. বাবুল মিয়া আড়তদারদের পাশাপাশি আমদানিকারকদেরও মনিটরিংয়ের আওতায় আনার আহ্বান জানান।

সভায় উপস্থিত আরও ছিলেন- এফবিসিসিআইয়ের বর্তমান ও সাবেক পরিচালকরা, বাজার মনিটরিং কমিটির সদস্য ও ব্যবসায়ী নেতারা। সভা শুরুর আগে কিচেন মার্কেট পরিদর্শন করে এফবিসিসিআই বাজার মনিটরিং কমিটি।

ইএআর/এমকেআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।