জাহাজ জিম্মির ঘটনায় এফবিসিসিআইয়ের উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩৯ পিএম, ১৮ মার্চ ২০২৪

সোমালিয়ার জলদস্যুদের হাতে ২৩ নাবিকসহ কবির গ্রুপের মালিকানাধিন ‘এমভি আবদুল্লাহ’ জাহাজ জিম্মির ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. মাহবুবুল আলম। এ ধরনের ঘটনা অপ্রত্যাশিত ও দুঃখজনক বলেও মন্তব্য করেন তিনি।

মাহবুবুল আলম বলেন, ‘আন্তর্জাতিক নৌ-রুটে জাহাজ জিম্মির ঘটনা আন্তর্জাতিক বাণিজ্যের অন্তরায়।’ ২৩ নাবিকসহ জাহাজটি উদ্ধারে সংশ্লিষ্ট সবার সহযোগিতা চেয়েছেন তিনি।

জাহাজটি উদ্ধারে দ্রুত উদ্যোগ গ্রহণ করায় সরকারের প্রতি ধন্যবাদ জানান মাহবুবুল আলম। খুব অল্পসময়ের মধ্যে জিম্মি ২৩ নাবিকসহ জাহাজটি উদ্ধারে সরকার সচেষ্ট হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

২৩ নাবিকসহ পণ্যবাহী জাহাজ জিম্মি হওয়ায় ঘটনায় দুঃখ প্রকাশ ও সহমর্মিতা জানানোর জন্য এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম কবির গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহজাহান, উপ-ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার জাহানের সঙ্গে ফোনে কথা বলেন এবং তাদের সান্ত্বনা দেন।

এসময় নাবিকদের নিরাপত্তা নিশ্চিত ও অক্ষত অবস্থায় উদ্ধারে মালিকপক্ষের তৎপরতার ভূয়সী প্রশংসা করেন এফবিসিসিআই সভাপতি। শিগগির কবির গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এ ক্ষতি কাটিয়ে উঠতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

গত ১২ মার্চ ভারত মহাসাগরে কবির গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের প্রতিষ্ঠান কবির স্টিল অ্যান্ড রি-রোলিং মিলের (কেএসএরএম) সহযোগী প্রতিষ্ঠান এসআর শিপিং লাইন্সের মালিকানাধীন ‘এমভি আবদুল্লাহ’ জাহাজটিকে ২৩ নাবিকসহ জিম্মি করে সোমালিয়ার জলদস্যুরা।

ইএআর/এমএএইচ/এমএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।