বন্যা নিয়ন্ত্রণে ৭৭৯ কোটি টাকা ঋণ অনুমোদন এডিবির

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩৪ পিএম, ১৩ মার্চ ২০২৪

গোপালগঞ্জ ও মাদারীপুর জেলায় বন্যা নিয়ন্ত্রণ এবং সেচ ও পানিসম্পদ ব্যবস্থাপনার উন্নতির জন্য ৭১ মিলিয়ন ডলার ঋণ অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। প্রতি ডলার সমান ১০৯ টাকা ৮৫ পয়সা ধরে যা বাংলাদেশি মুদ্রায় দাঁড়ায় ৭৭৯ কোটি টাকা। এই ঋণের ফলে ছয় লাখ মানুষ জলবায়ুজনিত আঘাত থেকে নিজেকে রক্ষা করতে পারবে।

বুধবার (১৩ মার্চ) সংস্থাটির প্রধান কার্যালয় ম্যানিলা থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বৈশ্বিক জলবায়ু ঝুঁকি সূচকের ভিত্তিতে, জলবায়ু ঝুঁকির দিক থেকে বাংলাদেশের অবস্থান সপ্তম। বাংলাদেশ চরম জলবায়ু ঝুঁকির মধ্যে রয়েছে। জলবায়ুর পরিবর্তনশীলতার কারণে ২০৫০ সালের মধ্যে কৃষিতে মোট দেশজ উৎপাদনের প্রায় ৩০ শতাংশ হারাতে পারে। বিশেষ করে নারীরা চরমভাবে জলবায়ু পরিবর্তনের কারণে আর্থিক সংকটে পড়তে পারে। জীবিকা নির্বাহের জন্য জলবায়ু সংবেদনশীল কৃষি অনুশীলন এবং প্রাকৃতিক সম্পদের ওপর নির্ভর করে থাকেন নারীরা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চল সমন্বিত পানিসম্পদ পরিকল্পনা ও ব্যবস্থাপনা প্রকল্পের অধীনে অর্জিত লক্ষ্য ধরে রাখবে। যা কৃষি উৎপাদন, উন্নত সম্প্রদায়ের অবকাঠামো এবং গ্রামীণ পরিবারের আয় বৃদ্ধি করছে।

প্রকল্পটি জলবায়ু সহনশীল বন্যা নিয়ন্ত্রণ, নিষ্কাশন এবং সেচ ব্যবস্থা চালু করবে এবং লবণাক্ত অনুপ্রবেশ থেকে রক্ষা করবে। উপকূলীয় অবকাঠামোকে শক্তিশালী করতে ঋণটি অবদান রাখবে। প্রকল্পটি সমন্বিত পানি ব্যবস্থাপনা পরিকল্পনা, পানি ব্যবস্থাপনা সংস্থার জন্য প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ এবং অন্যান্য সম্প্রদায়ের অবকাঠামো তৈরি করবে।

এছাড়া প্রকল্পটি বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের ক্ষমতাও তৈরি করবে। যাতে পানি সম্পদ ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট সরকারি সংস্থাগুলোর সমন্বয় উন্নত করা যায়, পানি ব্যবস্থাপনা সংস্থাগুলোর কার্যক্রম তদারকি করা যায় এবং এর কার্যক্রমে জলবায়ু অভিযোজন একীভূত করা যায়।

এমওএস/জেডএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।