‘নতুন বাজেট হবে অসৎ ব্যবসায়ীদের জন্য আতঙ্ক’


প্রকাশিত: ০৭:২৪ এএম, ১৩ এপ্রিল ২০১৬

প্রস্তাবিত নতুন বাজেট অসৎ ব্যবসায়ীদের জন্য মূর্তিমান আতঙ্ক হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান। তিনি বলেছেন, সৎ ব্যবসায়ীদের উৎসাহিত করা হবে। তবে অসৎ ব্যবসায়ীদের নীতি সহায়তা কমানো হবে।

বুধবার এনবিআর ভবনে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় তিনি এ কথা বলেন।

নজিবুর রহমান বলেন, বাজেটে (২০১৬-১৭ অর্থবছর) সৎ ব্যবসায়ীদের জন্য বিশেষ প্রণোদনার ব্যবস্থা থাকবে। অভ্যন্তরিত সম্পদের মাধ্যমে দেশের উন্নয়ন তথা বাজেট প্রণয়ন করা এখন সময়ের দাবি। আমরা অভ্যন্তরিত সম্পদের মাধ্যমে দেশকে এগিয়ে নিতে কাজ করে যাচ্ছি।

বাজেট সম্পর্কে তিনি বলেন, বড় স্বপ্ন থাকলে তা বড় কিছু বাস্তবায়নের দিকে যেতে পারে। আমরা জানি সামনের রাজস্ব লক্ষ্যমাত্রা বড় হয়েছে। যদি আমরা সবাই মিলে এগিয়ে যেতে পারি তাহলে নির্ধারিত লক্ষ্যমাত্রায় রাজস্ব আদায় করা সম্ভব। আসন্ন বাজেটকে গ্রিন বাজেট হিসেবেও উল্লেখ করেন এনবিআর চেয়ারম্যান।

নজিবুর রহমান বলেন, যারা বন্ড সুবিধার অপব্যবহার করে তারা জাতীয় শত্রু। তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে আমার সহকর্মীরা কাজ করে যাচ্ছে।

পানামা পেপারস সম্পর্কে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বলেন, বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। এ ব্যাপারে আমরা সক্রিয় আছি। দেশের প্রয়োজনে যা করা দরকার তাই করবো।  দেশের স্বার্থে দুদক, সিআইডি, বাংলাদেশ ব্যাংকসহ সহযোগী প্রতিষ্ঠানগুলোর সাহায্য নেব।

এর আগে সকাল ১১টার দিকে আগামী ২০১৬-১৭ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় অর্থনৈতিক প্রতিবেদকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সদস্যদের সঙ্গে বৈঠকে বসে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

জনকল্যাণমূলক, সুষম, জনঅংশীদারমূলক জাতীয় বাজটে প্রণয়নের  উদ্দেশ্যে এই প্রাক-বাজেট আলোচনা শুরু করেছে এনবিআর। প্রতিবছরই জাতীয় বাজেট প্রণয়ন করার আগে অর্থনীতিবিদ, গবেষকসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে প্রাক-বাজেট আলোচনায় বসে এনবিআর। এরই ধারাবাহিকতায় ইআরএফের সঙ্গে আজ এ বৈঠক। বৈঠকে সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

বৈঠকে এনবিআরের সদস্য  (ভ্যাট) ব্যারিস্টার জাহাঙ্গীর হোসাইন, প্রাক বাজেট সমন্বয়কারী আকবর হোসেন, ইআরএফ সভাপতি সাইফ ইসলাম দিলাল, সাধারণ সম্পাদক জিয়াউর রহমানসহ সংগঠনের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এসএ/এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।