রিজার্ভ লুট : চার বিদেশি সংস্থাকে বাংলাদেশ ব্যাংকের চিঠি


প্রকাশিত: ১০:১৮ এএম, ২৭ মার্চ ২০১৬

রিজার্ভ লুটের ঘটনায় তদন্তে সহায়তা ও কার্যকরী পদক্ষেপ গ্রহণের জন্য চার বিদেশি সংস্থাকে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। রোববার বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র শুভঙ্কর সাহা বিষয়টি নিশ্চিত করেছেন।

জাতিসংঘের বাংলাদেশের আবাসিক প্রতিনিধি, যুক্তরাষ্ট্রের ফেডারেল রির্জাভ ব্যাংকের বোর্ড অব চেয়ারম্যান, ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরসহ সেই দেশের অ্যান্ট্রি মানি লন্ডারিং কমিটির প্রধানকে এ চিঠি দেয় বাংলাদেশ ব্যাংক।

শুভঙ্কর সাহা বলেন, নব নিযুক্ত গভর্নর রির্জাভের অর্থ লুটের ঘটনায় কার্যকরী পদক্ষেপ সংশ্লিষ্ট বিদেশি সংস্থাগুলোকে চিঠি দিয়েছেন। এছাড়াও তিনি সব সময় তাদের সঙ্গে ফোনে যোগাযোগ রাখছেন।     

উল্লেখ্য, চলতি বছরের ফেব্রুয়ারির শুরুতে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভে সঞ্চিত, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের প্রায় ৮০০ কোটি কোটি টাকা ‘হ্যাকিংয়ের মাধ্যমে’ লোপাট হয়। বিষয়টি গোপন রাখায় চাপের মধ্যে পদত্যাগ করেন গভর্নর ড. আতিউর রহমান। পরে সাবেক অর্থ সচিব ও সোনালী ব্যাংকের চেয়ারম্যান ফজলে কবিরকে আগামী ৪ বছরের জন্য কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হিসেবে নিয়োগ দেয় সরকার।

এসআই/একে/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।