২ দিনে পাওয়া যাবে রেমিটেন্সের টাকা


প্রকাশিত: ০৫:০৩ এএম, ১৯ জুলাই ২০১৪

প্রবাসীদের পাঠানো টাকা ব্যাংকে আসার দু’দিনের মধ্যেই গ্রাহককে পৌঁছে দেয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। গ্রাহকদের হয়রানি বন্ধে এ নির্দেশনা জারি করা হয়েছে বলে জানা গেছে। এতোদিন ৭২ ঘণ্টার মধ্যে এ অর্থ পৌঁছে দেয়ার বাধ্যবাধকতা ছিল।

বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে নতুন এ নির্দেশনা দিয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনটি ওই দিনই বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সব ডিলার ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, রেমিটেন্স প্রবাহে গতিশীলতা আনয়নের লক্ষ্যে ড্রয়িং ব্যবস্থার আওতায় প্রাপ্ত প্রবাসী আয়ের অর্থ বেনিফিসিয়ারি পর্যায়ে বিতরণের সময়সীমা ৭২ ঘণ্টার পরিবর্তে সর্বোচ্চ ৪৮ ঘণ্টা নির্ধারণ করা হলো। ২০০৭ সালের ২৯শে অক্টোবর জারি করা ‘বিদেশস্থ এক্সচেঞ্জ হাউজের সঙ্গে বাংলাদেশস্থ ব্যাংকের ড্রয়িং ব্যবস্থা স্থাপন সংক্রান্ত প্রজ্ঞাপন সংশোধন করে নতুন করে এটা জারি করা হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, বিদায়ী ২০১৩-১৪ অর্থবছরে অনিবাসী বাংলাদেশীরা এক হাজার ৪২৩ কোটি (১৪.২৩ বিলিয়ন) ডলার রেমিটেন্স পাঠিয়েছেন, যা গত অর্থবছরের চেয়ে ১.৬২% কম।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।