রিজার্ভ চুরি : ফিলিপাইনে মামলা, ছুটিতে আরসিবিসি প্রেসিডেন্ট


প্রকাশিত: ১২:০৪ পিএম, ২৩ মার্চ ২০১৬

বাংলাদেশ ব্যাংকের ৮১০ মিলিয়ন মার্কিন ডলার রিজার্ভ চুরির ঘটনায় জড়িত দুই চীনা ব্যবসায়ীর বিরুদ্ধে মামলা দায়ের করেছে ফিলিপাইনের অ্যান্টি মানি লন্ডারিং কাউন্সিল (এএমএলসি)। মঙ্গলবার ওই দুই ব্যবসায়ীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে বলে দেশটির জাতীয় দৈনিক ইনকোয়ারারের এক প্রতিবেদনে জানানো হয়েছে। এছাড়া অর্থ কেলেঙ্কারির এ ঘটনায় সরকারি তদন্তের স্বার্থে আরসিবিসির প্রেসিডেন্ট লোরেনজো ট্যান অনির্দিষ্টকালের ছুটিতে গেছেন।    

দেশটির বিচার বিভাগে চীনের ক্যাসিনো জাঙ্কেট অপারেটর জু উইক্যাঙ এবং কাগাইয়ানের রেস্টুরেন্ট ব্যবসায়ী ক্যাম সিন অংয়ের বিরুদ্ধে মঙ্গলবার অভিযোগ দায়ের করা হয়েছে। গত ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে রাখা বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি করে হ্যাকাররা। ঘটনা তদন্তকারী ম্যানিলার ব্লু রিবন কমিটি জানায়, আরসিবিসি ব্যাংকের মাকাতি সিটির জুপিটার স্ট্রিটের শাখা থেকে ওই ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার এই দুই ব্যবসায়ীর সহ ব্যাংকটির চারটি অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়। পরে এই অর্থ ক্যাসিনোতে ব্যবহার করা হয়।

ব্যবসায়ী অংয়ের অ্যাকাউন্টটি গত বছরের ১৫ মে খোলা হয়। পরে গত মাসে সচল দেখা যায় ওই অ্যাকাউন্ট। তখন কার্যত অ্যাকাউন্ট কোনো অর্থ ছিল না। এই অ্যাকাউন্টের মাধ্যমে অন্যান্য কয়েকটি ব্যাংকের অ্যাকাউন্টে অর্থ ছড়িয়ে পড়ে।

এর আগে মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় সংশ্লিষ্ট আরসিবিসি জুপিটার শাখার ব্যাবস্থাপক মাইয়া স্যান্তোস দেগুইতো ও তার ডেপুটিকে বরখাস্ত করা হয়। বাণিজ্যিক নথি বিকৃত করে ব্যাংকের নীতি ও পদ্ধতি লঙ্ঘনের দায়ে দেগুইতো ও তার ডেপুটিকে বরখাস্ত করা হয়েছে। গতকাল থেকেই ওই বরখাস্ত কার্যকর হয়।

মঙ্গলবার আরসিবিসির এক বিবৃতিতে বলা হয়, আগামী কয়েকদিনের মধ্যে ব্যাংকের অন্যান্য শাখা এবং কর্মকর্তাদের বিরুদ্ধেও বিভিন্ন ধরনের বিধিনিষেধ আরোপ করা হতে পারে। ব্যাংকের অভ্যন্তরীণ তদন্ত শেষ হওয়ার পরপরই অনেককে বরখাস্ত অথবা সাময়িক অব্যাহতিও দেয়া হতে পারে।  

ওই বিবৃতির পর বুধবার অপর এক বিবৃতিতে আরসিবিসি বলছে, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি যাওয়ার ঘটনায় সরকারি তদন্তের স্বার্থে রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশনের প্রেসিডেন্ট লোরেনজো ট্যান অনির্দিষ্টকালের ছুটিতে গেছেন। বুধবার আরসিবিসির এক বৈঠকে ট্যানের ওই ছুটির আবেদন মঞ্জুর করা হয়। ব্যাংকটির চেয়ারম্যান হেলেন ওয়াই ডি ট্যানের অবর্তমানে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।