ভোজ্যতেল কিনতে গাইড লাইন করছে সরকার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১:২৬ এএম, ১৪ জুন ২০২৩
ফাইল ছবি

ভোজ্যতেল কিনতে একটি গাইড লাইন করছে সরকার। সেকারণে সম্প্রতি প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের নেতৃত্বে ১১ সদস্যের ‘ভোজ্যতেল ক্রয়ের লক্ষ্যে গাইড লাইন প্রস্তুতকরণ সংক্রান্ত কমিটি’ গঠন করেছে মন্ত্রিপরিষদ সচিব।

আরও পড়ুন>সয়াবিন তেলের দাম কমলো লিটারে ১০ টাকা

কমিটি ভোজ্যতেল কিনতে ট্যারিফ কমিশনের নির্ধারিত দামে আন্তর্জাতিক বা দেশীয় অভ্যন্তরীণ সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তি সম্পাদন করা যায় কি না তা পর্যালোচনা করবে। পর্যালোচনায় পাওয়া ফলাফলের ভিত্তিতে প্রতি বছরের চাহিদা অনুযায়ী ভোজ্যতেল কিনতে একটি গাইড লাইন প্রণয়ন করবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়।

আরও পড়ুন>ঈদের আগে আরেক দফা কমতে পারে ভোজ্যতেলের দাম

কমিটিতে সদম্য হিসেবে রয়েছেন, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য), ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)-এর চেয়ারম্যান, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান, আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রক, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি, সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটের (সিপিটিইউ) মহাপরিচালক/পরিচালক এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব/যুগ্মসচিব।

আরও পড়ুন>ভোজ্যতেল/যুক্তরাষ্ট্র ১৪০, দেশি প্রতিষ্ঠান থেকে ১৮৩ টাকা দরে কিনছে সরকার

কমিটি ৩০ দিনের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন বাণিজ্য মন্ত্রণালয়ে দাখিল করবে। কমিটি প্রয়োজন অনুসারে সভা আহ্বান করবে ও সদস্য অন্তর্ভুক্ত করতে পারবে। বাণিজ্য মন্ত্রণালয় এ কমিটিকে সাচিবিক সহায়তা দেবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়।

আরএমএম/এসএনআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।