আইটির দুর্বলতার কারণেই রিজার্ভ লুট


প্রকাশিত: ০৮:০৬ এএম, ১৩ মার্চ ২০১৬

বাংলাদেশ ব্যাংকের আইটি বিভাগের দুর্বলতার কারণে রিজার্ভ থেকে অর্থ চুরির ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ড. এম আসলামুল আলম।

রোববার দুপুরে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে জরুরি  বৈঠক শেষে সাংবাদিকদের তিনি একথা জানান। বৈঠকে ডেপুটি গভর্নরা উপস্থিত ছিলেন।
 
তিনি বলেন, শুধু বাংলাদেশ ব্যাংক নয়, পুরো আর্থিক খাতের নিরাপত্তায় আইটির বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। তাই এবিষয়ে সরকার সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে।

তিনি জানান , বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে হ্যাকিংয়ের মাধ্যমে চুরি হয়েছে ৮১ মিলিয়ন ডলার। এর মধ্যে ৬৮ হাজার ডলার ফেরত পেয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বাকী অর্থ ফেরত পেতে দীর্ঘ সময় লাগবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে রাখা বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ১০১ মিলিয়ন বা ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি হয়। বাংলাদেশ ব্যাংকের দাবি, ‘হ্যাক’ করে এ অর্থ সরিয়ে নেয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংক বিষয়টি ধামাচাপা দিয়ে রাখার চেষ্টা করলেও আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে তা প্রথমে প্রকাশ পায়।
 
এসআই/এএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।