খান ব্রাদার্স পিপির শেয়ারের ‘অস্বাভাবিক’ দাম

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:০৭ এএম, ১৮ মে ২০২৩
ফাইল ছবি

১৮ কার্যদিবসে পুঁজিবাজারে তালিকাভুক্ত খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগের শেয়ার দাম বেড়েছে ৩ টাকা ৪০ পয়সা বা ৩৪ শতাংশ দশমিক ৩৪ শতাংশ। প্রতিষ্ঠানটির শেয়ারের এ দাম বৃদ্ধিকে অস্বাভাবিক বলছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

এ জন্য বৃহস্পতিবার (১৮ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জ থেকে বিনিয়োগকারীদের সতর্ক করে জানানো হয়েছে-খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগের শেয়ার দাম বাড়ার পেছনে কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই।

ডিএসই জানিয়েছে, কোম্পানিটির শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার কারণ জানাতে ডিএসই থেকে নোটিশ পাঠানো হয়। জবাবে কোম্পানিটির কর্তৃপক্ষ জানিয়েছে সম্প্রতি শেয়ারের যে অস্বাভাবিক দাম বেড়েছে এবং লেনদেন বেড়েছে তার জন্য কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত ১৬ এপ্রিল কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ছিল ৯ টাকা ৯০ পয়সা। সেখান থেকে বাড়তে বাড়তে ১৭ মে লেনদেন শেষে শেয়ার দাম দাঁড়ায় ১৩ টাকা ৩০ পয়সা। এমন দাম বাড়ার প্রেক্ষিতে ডিএসই থেকে সতর্ক বার্তা আসলো।

শেয়ারের এমন দাম বাড়া কোম্পানিটি সর্বশেষ ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত বছরে বিনিয়োগকারীদের ২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। তার আগে ২০২১ সালে কোনো লভ্যাংশ দেয়নি। আর ২০২০ সালে ২ শতাংশ নগদ লভ্যাংশ দেয়।

৯৮ কোটি ৮ লাখ টাকা পরিশোধিত মূলধনের এ কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৯ কোটি ৮০ লাখ ৭৯ হাজার ৮৭৭টি। এর মধ্যে ৩০ দশমিক ১৩ শতাংশ শেয়ার আছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ৪৪ দশমিক ৮১ শতাংশ। আর ২৫ দশমিক শূন্য ৬ শতাংশ আছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে।

এমএএস/এমআইএইচএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।