বস্ত্রে ভর করে বাড়লো সূচক

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১২ পিএম, ১০ মে ২০২৩

সপ্তাহর চতুর্থ কার্যদিবস বুধবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্যসূচক বাড়লেও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক কমেছে। ডিএসইতে মূল্যসূচক ঊর্ধ্বমুখী রাখতে প্রধান ভূমিকা রেখেছে বস্ত্রখাত।

অন্যদিকে, মূল্যসূচক বাড়লেও ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। তবে, সিএসইতে লেনদেন বেড়েছে। আর দু্ই বাজারে দাম বাড়া বা কমার থেকে দাম অপরিবর্তিত থাকা প্রতিষ্ঠানের সংখ্যা বেশি রয়েছে।

এ দিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। লেনদেনের প্রথম এক ঘণ্টা অধিকাংশ প্রতিষ্ঠানের দাম বাড়ার ধারা অব্যাহত থাকে। এতে লেনদেনের ৪৫ মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক ১১ পয়েন্ট বেড়ে যায়। তবে, প্রথম দুই ঘণ্টার লেনদেন শেষ হতেই একের পর এক প্রতিষ্ঠানের দরপতন হতে থাকে। এতে দুপুর ১২টা ৫২ মিনিটে ডিএসইর প্রধান সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট কমে যায়।

অবশ্য লেনদেনের শেষদিকে এসে দাম বাড়ার প্রবণতা ফিরে পায় বস্ত্রখাতের বেশিরভাগ প্রতিষ্ঠান। ফলে পতন কাটিয়ে সূচকও ঊর্ধ্বমুখী হয়। দিনের লেনদেন শেষে বস্ত্র খাতের ১৭টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। বিপরীতে বস্ত্র খাতের মাত্র একটি কোম্পানির শেয়ার দাম কমেছে।

অপরদিকে সব খাত মিলে ডিএসইতে ৯৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৫৬টির এবং ১৯৬টির দাম অপরিবর্তিত রয়েছে। ফলে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স পাঁচ পয়েন্ট বেড়ে ছয় হাজার ২৭৯ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় তিন পয়েন্ট বেড়ে এক হাজার ৩৭৩ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় এক পয়েন্ট কমে দুই হাজার ১৯৮ পয়েন্টে অবস্থান করছে।

প্রধান মূল্যসূচক বাড়লেও ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৭২১ কোটি ৭৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৮৩১ কোটি ২৭ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ১০৯ কোটি ৪৯ লাখ টাকা।

টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইন্ট্রাকো রি-ফুয়েলিংয়ের শেয়ার। কোম্পানিটির ২৭ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা অগ্নি সিস্টেমের ২৬ কোটি ৫০ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৩ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সিভিও পেট্রোকেমিক্যাল।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ইউনিক হোটেল, ইস্টার্ন হাউজিং, বিডিকম অনলাইন, সি পার্ল বিচ রিসোর্ট, বাংলাদেশ শিপিং করপোরেশন, আইটিসি ও জেনেক্স ইনফোসিস।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে এক পয়েন্ট। বাজারটিতে লেনদেন অংশ নেওয়া ২২০টি প্রতিষ্ঠানের মধ্যে ৬২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪৪টির ও ১১৪টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২২ কোটি ৫০ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১৬ কোটি ৪১ লাখ টাকা।

এমএএস/এমএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।