তরমুজ-ডাবের বাজার চড়া, দাম শুনে ফিরে যাচ্ছেন অনেকে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫৫ পিএম, ১৩ এপ্রিল ২০২৩

দেশে কয়েকদিন ধরে তাপমাত্রা বেড়েই চলছে। ফলে গরমে অতিষ্ঠ জনজীবন। এই তাপমাত্রার সঙ্গে যেন পাল্লা দিয়ে বাড়ছে ডাব ও তরমুজের দাম। বর্তমানে আকারভেদে প্রতি পিস ডাব ৮০-১২০ টাকায় বিক্রি হচ্ছে। তরমুজ বিক্রি হচ্ছে প্রতি পিস ২৫০-৫৫০ টাকায়। ফলে দাম শুনেই অনেকে ফিরে যাচ্ছেন।

রাজধানীর কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে, ভালো মানের তরমুজের দাম উঠেছে প্রতি কেজি ৬০ টাকা পর্যন্ত। তবে বেশির ভাগ দোকানে প্রতি কেজি ৫০-৫৫ টাকায় বিক্রি হচ্ছে তরমুজ। পিস হিসেবে প্রতি তরমুজের দাম বেড়েছে ৫০-১০০ টাকা। এতে আকারভেদে এখন প্রতি পিস তরমুজ বিক্রি হচ্ছে ২৫০-৫৫০ টাকা পর্যন্ত। অথচ সপ্তাহখানেক আগেও এই তরমুজের দাম কিছুটা কম ছিল। তখন কেজিপ্রতি দাম ছিল ৪০ টাকা।

jagonews24

আরও পড়ুন: তাপমাত্রা ৪০ পেরিয়ে তীব্র হতে পারে তাপপ্রবাহ

একইভাবে বেড়েছে ডাবের দামও। ৬০-৮০ টাকার মাঝারি সাইজের ডাব এখন বিক্রি হচ্ছে ৮০ থেকে ১১০ টাকায়। আর বড় সাইজের ডাবের দাম ১৩০ টাকা।

বিক্রেতারা বলছেন, প্রচণ্ড গরমে ছড়িয়ে পড়েছে ডায়রিয়াসহ নানা রোগ। এতে পানিজাতীয় ফলের চাহিদা বেড়েছে। স্বাভাবিকভাবেও সারাদিন গরমে অতিষ্ঠ হয়ে মানুষ ইফতারে চাইছেন একটু তৃষ্ণা মেটাতে। এজন্য মানুষের প্রথম পছন্দ ডাব-তরমুজ। ফলে চাহিদা বাড়ায় বেড়েছে দাম।

তবে দাম বেশি হওয়ার কারণে অস্বস্তি প্রকাশ করেছেন ক্রেতারা। সেগুনবাগিচা বাজারের সামনে ডাব কিনতে এসে ফিরে যাওয়ার সময় রিকশাচালক উজ্জ্বল বলেন, তৃষ্ণায় বুক ফেটে গেলেও আমাদের সামর্থ্য হবে না একটু ডাবের পানি মুখে তুলতে। কারণ এখন ডাবের দাম ৮০-১২০ টাকা।

আরও পড়ুন: লাল টকটকে মিষ্টি তরমুজ চেনার কৌশল

সুমন ইসলাম নামে ডাবের এক ক্রেতা বলেন, ১২০ টাকা প্রতি পিস ডাবের দাম চেয়েছিল, অনেক দামাদামির পর ৯০ টাকায় কিনেছি। এই সাইজের ডাব রোজার আগে ৬০ টাকায় কিনেছি।

ডাব বিক্রেতারা বলছেন, প্রচণ্ড গরমে ডাবের চাহিদা বেড়েছে। আগের মতো কম দামে ডাব কিনতে না পারায় বাধ্য হয়ে বেশি দামে ডাব বিক্রি করছেন তারা। এছাড়া আড়তে দাম বেড়েছে। চাষিপর্যায়ে ডাবের দাম, গাছ থেকে ডাব পাড়া, পরিবহনসহ দাম অনেক বেশি পড়ে যাচ্ছে। তাই দাম বেশি।

এদিকে বেশিরভাগ দোকানে তরমুজ কেজিতে বিক্রি হতে দেখা গেছে। প্রতি কেজি ৫০ টাকা, যেগুলো ভালোমানের কেটে দেওয়া হচ্ছে। এরমধ্যে কিছু পাকা তরমুজ কম দামে মিললেও সেগুলোর মান নিয়ে নিশ্চয়তা দিচ্ছেন না বিক্রেতারা। আকারভেদে প্রতি পিস বিক্রি হচ্ছে ২৫০-৫৫০ টাকা পর্যন্ত।

jagonews24

আরও পড়ুন: ইফতারে তরমুজ খেলে শরীরে যা ঘটে

কারওয়ান বাজারের ফলের আড়তদার ও তরমুজ বিক্রেতা দেলোয়ার হোসেন বলেন, মাঝে তরমুজের দাম কমে এসেছিল। চলতি সপ্তাহে আড়তে দাম বেড়েছে। সে কারণে আমাদের বেশি বিক্রি করতে হচ্ছে।

তিনি বলেন, তরমুজের বাজার এখন প্রায় শেষ। আর কিছুদিন পর তরমুজ পাওয়া যাবে না। বাজারে অনেক তরমুজ আসছে একদম পাকা। সেগুলো বিক্রি না হলে পচে যাচ্ছে। তারপরও দাম কমছে না।

এনএইচ/জেডএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।