বিবিএসের জরিপ

গ্রামে পরিবারপ্রতি আয়ের চেয়ে ব্যয় বেশি ৬৭৯ টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৪ পিএম, ১২ এপ্রিল ২০২৩
ছবি: সংগৃহীত

গ্রামে একটি পরিবারের গড় আয় ২৬ হাজার ১৬৩ টাকা। আর পরিবারপ্রতি ব্যয় ২৬ হাজার ৮৪২ টাকা। এ হিসাবে আয়ের চেয়ে ব্যয় বেশি ৬৭৯ টাকা। দেশের জনসংখ্যার ৬৮ দশমিক ৩৪ শতাংশ গ্রামে বসবাস করেন। সরকারি সংস্থা বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ২০২২ সালে করা এক জরিপে এমন তথ্য উঠে এসেছে।

জরিপের তথ্যানুযায়ী- শহরে বসবাস করা পরিবারের আয় ও ব্যয় ঠিক আছে। শহরে পরিবারপ্রতি মাসে আয় ৪৫ হাজার ৭৫৭ টাকা ও ব্যয় ৪১ হাজার ৪২৪ টাকা। অর্থাৎ শহরে ব্যয়ের চেয়ে আয় ৩২৩ টাকা বেশি। তবে ভিন্নচিত্র দেখা গেছে গ্রামে।

আরও পড়ুন>> প্রতি পরিবারের মাসিক আয় বেড়ে ৩২ হাজার ৪২২ টাকা

বুধবার (১২ এপ্রিল) ‘হাউজ হোল্ড ইনকাম অ্যান্ড এক্সপেন্ডিচার সার্ভে (এইচআইইএস) ২০২২’ প্রকাশ করেছে। এ জরিপে গ্রাম ও শহরের পরিবারের এমন আয়-ব্যয়ের তথ্য উঠে এসেছে। এসময় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

সারাদেশের ৭২০টি নমুনা এলাকায় এ জরিপ পরিচালিত হয়। প্রতিটি নমুনা এলাকা থেকে দৈবচয়নের ভিত্তিতে ২০টি করে মোট ১৪ হাজার ৪০০ খানা (পরিবার) থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে।

আরও পড়ুন>> খাদ্যপণ্য কিনতেই যায় আয়ের ৪৫.৮ শতাংশ

জরিপের প্রশ্নপত্রে মোট ১০টি সেকশন রয়েছে। এই ১০ সেকশনের তথ্য সংগ্রহের জন্য একজন তথ্য সংগ্রহকারী একটি বাড়িতে ১০ বার পরিদর্শন করেন। ১ জানুয়ারি ২০২২ থেকে শুরু হয়ে ৩১ ডিসেম্বর ২০২২ সময়ে অর্থাৎ এক বছর ধরে তথ্য সংগ্রহ করা হয়েছে।

২০১৬ সালের পর এ সম্পর্কিত কোনো প্রতিবেদন প্রকাশ করেনি বিবিএস। সংস্থাটির সর্বশেষ ‘হাউজহোল্ড ইনকাম অ্যান্ড এক্সপেন্ডিচার সার্ভে (এইচআইইএস) ২০১৬’প্রকাশ করেছিল।

এমওএস/এএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।