জেমিনি সি ফুডের শেয়ারের অস্বাভাবিক দাম

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:৩৯ এএম, ০৫ এপ্রিল ২০২৩

মাত্র ছয় কার্যদিবসে পুঁজিবাজারে তালিকাভুক্ত জেমিনি সি ফুডের শেয়ার দাম বেড়েছে ৩৬ শতাংশ। প্রতিষ্ঠানটির শেয়ারের এই দামবৃদ্ধিকে ‘অস্বাভাবিক’ বলছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

বুধবার (৫ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জ থেকে বিনিয়োগকারীদের সতর্ক করে জানানো হয়েছে, জেমিনি সি ফুডের শেয়ার দাম বাড়ার পেছনে কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই।

ডিএসই জানিয়েছে, কোম্পানিটির শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার কারণ জানাতে ডিএসই থেকে নোটিশ পাঠানো হয়। জবাবে কোম্পানিটির কর্তৃপক্ষ জানিয়েছে, সম্প্রতি শেয়ারের যে অস্বাভাবিক দাম বেড়েছে এবং লেনদেন বেড়েছে তার জন্য কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত ২৮ মার্চ কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ছিল ৪৫৬ টাকা ৭০ পয়সা। সেখান থেকে বাড়তে বাড়তে এরই মধ্যে কোম্পানিটির শেয়ার দাম ৬২৯ টাকা ৮০ পয়সা হয়ে গেছে।

এমন দাম বাড়ার পরিপ্রেক্ষিতে ডিএসই থেকে সতর্কবার্তা এলো। অবশ্য ডিএসইর সতর্কবার্তার পরও প্রতিষ্ঠানটির শেয়ারের দাম বাড়ার প্রবণতা দেখা যাচ্ছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বুধবার আগের দিনের তুলনায় কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১১ টাকা ২০ পয়সা বা ১ দশমিক ৮১ শতাংশ।

শেয়ারের এমন দাম বাড়া কোম্পানিটি সর্বশেষ ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত বছরে বিনিয়োগকারীদের ১০ শতাংশ নগদ ও ৩০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছে। তার আগে ২০২১ সালে বিনিয়োগকারীদের মাত্র ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি।

সর্বশেষ প্রকাশিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটি ২০২২ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ছয় মাসের ব্যবসায় শেয়ারপ্রতি ৭ টাকা ১০ পয়সা মুনাফা করেছে।

৬ কোটি ১০ লাখ টাকা পরিশোধিত মূলধনের এই কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৬১ লাখ ৫ হাজার ২০৬টি। এর মধ্যে ৩০ দশমিক শূন্য ১ শতাংশ শেয়ার আছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ৪০ দশমিক ৭২ শতাংশ। আর ২৮ দশমিক ৯৪ শতাংশ আছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে। এছাড়া দশমিক ৩৩ শতাংশ শেয়ার আছে বিদেশি বিনিয়োগকারীদের কাছে।

এমএএস/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।