আবারো বাড়লো স্বর্ণের দাম


প্রকাশিত: ০৭:৪৬ এএম, ০৫ মার্চ ২০১৬

এক মাসের ব্যবধানে তৃতীয় দফা দেশের বাজারে বাড়ানো হলো স্বর্ণের দাম। নতুন দাম অনুযায়ী, ভরি প্রতি স্বর্ণ ১ হাজার ১ শ’ ৯৩ টাকা পর্যন্ত বাড়ানো হয়েছে।

শনিবার বাংলাদেশ জুয়েলারি সমিতি (বাজুস) নতুন দর নির্ধারণ করেছে। আগামী সোমবার (৭ মার্চ) থেকে সারা দেশে এ দর কার্যকর হবে বলে জানিয়েছে সংগঠনটি। এর আগে গত ৪ ও ১১ ফেব্রুয়ারি দুদফা স্বর্ণের দাম বাড়ায় সংগঠনটি। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করতে দাম বাড়ানো হয়েছে বলে বাংলাদেশ জুয়েলার্স সমিতি সূত্রে জানা গেছে।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) জানিয়েছে নতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট স্বর্ণ ৪৬ হাজার ১৮৯ টাকা, ২১ ক্যারেট ৪৪ হাজার ৮৯ টাকা এবং ১৮ ক্যারেট ৩৭ হাজার ৪৪১ টাকা।

এছাড়া সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ২৬ হাজার ৩৬০ টাকা। আর প্রতি ভরি ২১ ক্যারেট রুপার (ক্যাডমিয়াম) দাম নির্ধারণ করা হয়েছে ১ হাজার ১০৮ টাকা।

আগামীকাল রোববার (৬ ফেব্রুয়ারি) পর্যন্ত বর্তমান দর অনুযায়ী প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট স্বর্ণ ৪৪ হাজার ৯৯৬ টাকা, ২১ ক্যারেট ৪২ হাজার ৮৬৫ টাকা এবং ১৮ ক্যারেট ৩৬ হাজার ২১৬ টাকা। এ ছাড়া সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ২৫ হাজার ১৩৫ টাকা। আর প্রতি ভরি ২১ ক্যারেট রুপার (ক্যাডমিয়াম) দাম ১০৪৯ টাকা বিক্রি হবে।

চলতি বছর এ পর্যন্ত চার বার এবং এক মাসের ব্যবধানের তিনবার দেশের বাজারে বাড়ল স্বর্ণের দাম। এর আগে গত ১১ ফেব্রুয়ারি স্বর্ণের দাম প্রতি ভরিতে ১ হাজার ২৫৬ টাকা পর্যন্ত বাড়ানো হয়েছিল। যা ১৩ ফেব্রুয়ারি কার্যকর হয়।

এর আগে ৪ ফেব্রুয়ারি আরেক দফা দর বাড়ায় স্বর্ণের। সেই সময় ভরিতে এক হাজার ২৩২ টাকা বাড়ানো হয়েছিল। যা ৬ ফেব্রুয়ারি কার্যকর হয়। চলতি বছর প্রথম ১১ জানুয়ারি প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ২২৪ টাকা বাড়ানো হয়েছিল। যা ১৩ জানুয়ারি থেকে কার্যকর হয়।

এসআই/এসএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।