পুরোনোদের বাদ দিয়ে ডিএসইতে নতুন চার স্বতন্ত্র পরিচালক

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১৮ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০২৩

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চার নতুন স্বতন্ত্র পরিচালক নিয়োগ অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ স্বতন্ত্র পরিচালকদের তালিকায় পুরোনো কেউ সুযোগ পাননি। চারজনই নতুন মুখ হিসেবে ডিএসইতে যোগ দেবেন।

এদের মধ্যে রয়েছেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং ও প্রযুক্তি অনুষদের ডিন ডা. হাফিজ মো. হাসান বাবু, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং ও বিমা বিভাগের অধ্যাপক প্রফেসর ড. আবদুল্লাহ আল মাহমুদ, সাবেক সচিব ও বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের (বিটিটিসি) চেয়ারম্যান মো. আফজাল হোসেন এবং ওরাকল বাংলাদেশের কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর (নেপাল ও ভুটান) রুবাবা দৌলা।

চার স্বতন্ত্র পরিচালকের নিয়োগ অনুমোদন করে সোমবার (২০ ফেব্রুয়ারি) ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক বরাবর চিঠি পাঠিয়েছে বিএসইসি।

এর আগের নিয়োগ পাওয়া ডিএসই’র পর্ষদে থাকা পাঁচ স্বতন্ত্র পরিচালকের মেয়াদ গত ১৮ ফেব্রুয়ারি শেষ হয়। আর একটি স্বতন্ত্র পরিচালকের পদ শূন্য ছিল। পাঁচ স্বতন্ত্র পরিচালকের মেয়াদ শেষ হওয়ার আগেই নতুন করে ছয় পরিচালক নিয়োগ দিতে বিএসইসিতে ১৮ জনের নামের তালিকা পাঠায় ডিএসই। ডিএসইর পাঠানো তালিকা থেকেই নতুন চার স্বতন্ত্র পরিচালক নিয়োগ অনুমোদন করেছে বিএসইসি।

আরও পড়ুন>> শেয়ারবাজারে বিনিয়োগ ঝুঁকি ‘কমেছে’

ডিমিউচ্যুয়ালাইজেশন আইন অনুযায়ী, স্টক এক্সচেঞ্জের পর্ষদে ১৩ জনের মধ্যে ৭ জন স্বতন্ত্র পরিচালক ও ৪ জন শেয়ারহোল্ডার পরিচালক থাকবে। এছাড়া একজন কৌশলগত বিনিয়োগকারীর মনোনীত পরিচালক এবং পদাধিকার বলে পর্ষদে আরেকজন রয়েছেন ব্যবস্থাপনা পরিচালক।

নতুন করে ৬ স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিতে ডিএসই থেকে বিএসইসিতে যে ১৮ জনের নামের তালিকা পাঠানো হয়, তার মধ্যে ডিএসইর বর্তমান চেয়ারম্যানসহ পর্ষদের চারজন পরিচালকের নাম ছিল।

এর মধ্যে ছিলেন- ডিএসইর চেয়ারম্যান ও অর্থ মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মো. ইউনুসুর রহমান, পরিচালক ও অর্থ মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব সালমা নাসরীন, এফবিসিসিআই’র সাবেক সিনিয়র সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফ এবং বুয়েটের শিল্প উৎপাদন প্রকৌশল বিভাগের প্রফেসর ড. এ কে এম মাসুদ।

তবে ডিএসই’র পর্ষদে আগে দায়িত্ব পালন করা কোনো স্বতন্ত্র পরিচালককে নতুন করে আর নিয়োগ অনুমোদন দেয়নি বিএসইসি। ফলে ডিএসইর পর্ষদে থাকা এসব স্বতন্ত্র পরিচালকদের ডিএসই থেকে বিদায় নিতে হচ্ছে।

আরও পড়ুন>> রেকিট বেনকিজারের ৯৮০ শতাংশ লভ্যাংশ ঘোষণা, ৪ বছরে সর্বনিম্ন

ডিএসই থেকে পাঠানো ১৮ জনের নামের প্রস্তাবে বাকিদের মধ্যে ছিলেন- বিআইবিএম’র ফ্যাকাল্টি ও বেসিক ব্যাংকের সাবেক ডিএমডি আব্দুল কাইয়ুম মোহাম্মদ কিবরিয়া, বিটিআরসির বর্ণালী বিভাগের সাবেক মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. শহিদুল আলম পিবিজিএমএস, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক মো. সৈয়দ-উজ-জামান খান (পিএইচডি), ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং এবং বিমা বিভাগের অধ্যাপক প্রফেসর ড. আবদুল্লাহ আল মাহমুদ, ডিসিসিআই’র সাবেক সভাপতি ও এফবিসিসিআই’র সহ-সভাপতি মো. আব্দুল মোমেন, ওরাকল বাংলাদেশের কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর (নেপাল ও ভুটান) রুবাবা দৌলা, সাবেক সচিব ও বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের (বিটিটিসি) চেয়ারম্যান মো. আফজাল হোসেন, বাংলাভিশনের নিউজ এডিটর শাহনাজ শারমিন রিনভী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং ও প্রযুক্তি অনুষদের ডিন ডা. হাফিজ মো. হাসান বাবু, সৈয়দ ইশতিয়াক আহমেদ অ্যান্ড অ্যাসোসিয়েটের পার্টনার নাজিয়া কবির, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃতত্ত্ব বিভাগের কোষাধ্যক্ষ ও অধ্যাপক ড. রাশেদা আখতার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ড. সাবিতা রেজওয়ানা রহমান, ডিএসইর সাবেক পরিচালক ও এম/এস. জেনেটিকা’র চেয়ারম্যান ড. মনোয়ারা হাকিম আলী এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট শায়লা ফেরদৌস।

এমএএস/ইএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।