শ্রীলঙ্কায় চাল রফতানির চুক্তি সই


প্রকাশিত: ১১:৪৮ এএম, ০৩ ডিসেম্বর ২০১৪

শ্রীলঙ্কায় চাল রফতানির প্রথম পর্যায়ে ২৫ লাখ টন চাল রফতানিতে দুই দেশের মধ্যে চুক্তি সই হয়েছে। বুধবার সচিবালয়ের সম্মেলন কক্ষে এ চুক্তি সাক্ষর অনুষ্ঠিত হয়।

শ্রীলঙ্কার লঙ্কা সাতোশা লিমিটেডের পক্ষে নালিন ফার্নন্দো এবং বাংলাদেশের পক্ষে খাদ্য অধিদফতরের মহাপরিচালক মো. সারোয়ার খান এ চুক্তিতে স্বাক্ষর করেন।  এ সময় খাদ্যমন্ত্রী মো. কামরুল ইসলাম ও খাদ্য সচিব মুশফেকা ইকফাত্ উপস্থিত থাকবেন।

চলতি বছরের জুন মাসে বাংলাদেশ থেকে চাল আমদানির আগ্রহের কথা জানিয়ে চিঠি দেয় শ্রীলঙ্কা। বাণিজ্য ও কৃষি মন্ত্রণালয়ের অনাপত্তি পাওয়ার পর গত ১৮ সেপ্টেম্বর অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি নীতিগতভাবে শ্রীলঙ্কায় ৫০ হাজার টন চাল রফতানির অনুমোদন দেয়। তখন খাদ্য মন্ত্রণালয় থেকে মন্ত্রিসভা কমিটিতে পাঠানো সার-সংক্ষেপ থেকে জানা গেছে, প্রতি টন চাল রফতানির সম্ভাব্য দাম ধরা হয়েছিল ৪৯৩ মার্কিন ডলার। কিন্তু গত ২৭ অক্টোবর খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভা শেষে খাদ্যমন্ত্রী জানান, প্রতি টন ৪৫০ ডলার দামে শ্রীলঙ্কার কাছে ৫০ হাজার টন চাল রফতানি করা হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।