বিজনেস কাউন্সিল করবে ইইউ


প্রকাশিত: ১০:৪০ এএম, ০২ ডিসেম্বর ২০১৪

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) বাংলাদেশ থেকে তৈরী পোশাকের পাশাপাশি ঔষধ, জাহাজ এবং আইসিটি আমদানি করার আগ্রহ প্রকাশ করেছে। বাংলাদেশী পণ্য আমদানি ও সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশস্থ ইউরোপিয়ান ইউনিয়ন ভুক্ত দেশসমুহের রাষ্ট্রদূত এবং সংশ্লিষ্ট চেম্বার অফ কমার্স সমুহের ব্যবসায়িক নেতাদের সমন্বয়ে “ইউরোপিয়ান ইউনিয়ন বিজনেস কাউন্সিল” গঠন করবে। এতে করে ইউরোপিয়ান ইউনিয়নের সাথে বাংলাদেশের বাণিজ্য বৃদ্ধি পাবে এবং বাণিজ্যের ক্ষেত্রে প্রতিবন্ধকতা দূর করা সহজ হবে।

মন্ত্রী মঙ্গলবার তাঁর কার্যালয়ে বাংলাদেশে নবনিযুক্ত ইউরোপিয়ান ইউনিয়ানের রাষ্ট্রদূত পিয়ারি মেয়াওডন এর সঙ্গে মতবিনিময় করে সাংবাদিকদের উদ্দেশ্যে একথা বলেন।

মন্ত্রী বলেন, ইউরোপিয়ান ইউনিয়ন বাংলাদেশের বিশ্বস্থ বন্ধু। বাংলাদেশের বর্তমান মোট রপ্তানি ৩০.১৯ বিলিয়ন মার্কিন ডলার। এর অর্ধেকের বেশি রপ্তানি হয় ইরোপিয়ান ইউনিয়নে। ভবিষ্যতে সেখানে রপ্তানি আরও বাড়বে। এ জন্য ইউরোপপিয়ান ইউনিয়ন সব ধরনের সহযোগিতা দিয়ে যাবে।

তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশ এবং ইউরোপিয়ান ইউনিয়ন অর্থনৈতিক ও ব্যবসায়িক সহযোগিতা আরো বৃদ্ধি করতে আগ্রহী। বিশ্ববাণিজ্য সংস্থার(ডব্লিউটিও)-এর সিদ্ধান্ত মোতাবেক ইউরোপিয়ান ইউনিয়ন বাংলাদেশকে ডিউটি ফ্রিও কোটা ফ্রি সুবিধা দিয়ে যাচ্ছে। বাংলাদেশের সাথে ইউরোপিয়ান ইউনিয়নের অভিজ্ঞতা বিনিময় এবং বাণিজ্য ক্ষেত্রে যে কোন বিষয়ে সহযোগিতা প্রদান এবং অর্থনৈতিক কর্মকাণ্ড বৃদ্ধিতে আগ্রহী।

মন্ত্রী আরও বলেন, আগামী ২০২১ সালের আগেই বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার পরিকল্পিত ভাবে এগিয়ে যাচ্ছে। একটি দেশ মধ্যম আয়ের দেশ হিসেবে আত্মপ্রকাশ করতে যা দরকার সব ক্ষেত্রেই বাংলাদেশ সফল ভাবে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হলে তখন উন্নত দেশগুলো থেকে বাংলাদেশ জিএসপি প্লাস সুবিধা পাবে। বিশ্বব্যাংকসহ বিশ্বের সকল অর্থনৈতিক গবেষনা প্রতিষ্ঠানের জরিপে বলা হচ্ছে বাংলাদেশে সফল ভাবে এগিয়ে যাচ্ছে।

তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশের ৬ষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনা মোতাবেক রপ্তানি পণ্য সংখ্যা বৃদ্ধি ও নতুন নতুন বাজার সৃষ্টির উদ্যোগকে ইউরোপিয়ান ইউনিয়ন স্বাগত জানিয়েছে। ইউরোপিয়ান ইউনিয়ন এ ক্ষেত্রে বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস দিয়েছে। ইউরোপিয়ান ইউনিয়ন বিশ্বাস করে সেখানে বাংলাদেশের তৈরী পোশাক রপ্তানি আরও বৃদ্ধি পাবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বে অতিরিক্ত সচিব এ টি এম মুর্তজা রেজা চৌধুরী, অতিরিক্ত সচিব (মহাপরিচালক, ডব্লিউটিও সেল) অমিতাভ চক্রবর্তী, অতিরিক্ত সচিব (রপ্তানি) মো. শওকত আলী ওয়ারেছী এবং অতিরিক্ত সচিব(এফটিএ) মনোজ কুমার রায় এ সময় উপস্থিত ছিলেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।