ডিএসইর সিটিওকে বাধ্যতামূলকভাবে ছুটিতে পাঠালো বিএসইসি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:৪৯ পিএম, ৩১ অক্টোবর ২০২২

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান প্রযুক্তি কর্মকর্তাকে (সিটিও) বাধ্যতামূলক ছুটিতে পাঠিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সোমবার (৩১ অক্টোবর) কমিশন সভা করে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থাটি ডিএসই প্রধান প্রযুক্তি কর্মকর্তাকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানোর এ সিদ্ধান্ত নেয়। বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল-ইসলামের সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

কমিশন সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম জানান, সম্প্রতি বিভিন্ন সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে নিরবচ্ছিন্ন লেনদেন বাধাগ্রস্ত হয় এবং পূর্বেও বিভিন্ন কমিটি ডিএসইর আইটি কার্যক্রম নিয়ে অসন্তোষ প্রকাশ করে। তাই পুঁজিবাজারের উন্নয়নে এবং বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় কমিশন তদন্ত কমিটি গঠন করেছে।

তিনি আরও জানান, আজকের কমিশন সভায় সিদ্ধান্ত হয় যে, এ তদন্ত সংক্রান্ত বিষয়ে সম্পূর্ণ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ডিএসইর সিটিওকে বাধ্যতামূলকভাবে ছুটিতে পাঠানো হয়েছে।

কমিশনের সভায় আরও সিদ্ধান্ত হয়, ডিএসইর বোর্ড অফ ডিরেক্টরদের অবিলম্বে সমস্যাগুলো সমাধান করার জন্য আইটি বিভাগকে দক্ষ মানবসম্পদ দিয়ে ঢেলে সাজানোসহ নতুন মানবসম্পদ নিয়োগের মাধ্যমে যুগোপযোগী আইটি ফাংশন গড়ে তুলতে জরুরি ভিত্তিতে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসইতে লেনদেনের ক্ষেত্রে সমস্যা দেখা দেয়। তার আগে গত সপ্তাহের সোমবারও ডিএসইতে লেনদেনে সমস্যা হয়।

লেনদেনে সমস্যা হওয়ায় ডিএসই থেকে দুঃখ প্রকাশ করে বিজ্ঞপ্তি দেওয়া হয়। তবে এ লেনদেন বন্ধের বিষয়টি খতিয়ে দেখতে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। বিএসইসির পরিচালক আবুল হাসানের নেতৃত্বে পাঁচ সদস্যের তদন্ত কমিটিকে ৩০ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

কী কারণে লেনদেন বন্ধ হয়ে যায় সেটিসহ সার্বিক বিষয় তদন্ত কমিটি খতিয়ে দেখবে। সফটওয়্যারের সমস্যায় কারণে, না কি অন্য কিছু আছে তাও খতিয়ে দেখবে কমিটি। এর জন্য কারা দায়ী তাও কমিটি খতিয়ে দেখবে।

এমএএস/এমআইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।