পুঁজিবাজারে লেনদেনের কমেছে ৫১ কোটি টাকা


প্রকাশিত: ১০:০৭ এএম, ২০ জানুয়ারি ২০১৬

প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আগের দিন  লেনদেন ৭০০ কোটি টাকা ছাড়ালেও এক দিনের ব্যবধানে বুধবার তা ৫১ কোটি টাকা কমেছে। এদিন  উভয় বাজারে লেনদেনের সঙ্গে সূচকের পতন হয়েছে। পাশাপাশি দুই স্টক এক্সচেঞ্জে লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের দর পতন হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, বুধবার দিনশেষে দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২৭ পয়েন্ট কমে চার হাজার ৬৬৯ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়া সূচক ডিএসইএস ৫ পয়েন্ট কমে ১ হাজার ১২২ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক ১১ পয়েন্ট কমে ১ হাজার ৭৫৫ পয়েন্টে অবস্থান করছে।

দিনশেষে ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৬৬৯ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা গত কার্যদিবসের চেয়ে ৫১ কোটি টাকা কম। গত কার্যদিবস মঙ্গলবার লেনদেন হয়েছিল ৭২০ কোটি টাকা। ডিএসইতে ৩২৭ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৯ টির, কমেছে ১৯৪ টির আর অপরিবর্তিত রয়েছে ৩৪টি প্রতিষ্ঠানের শেয়ারের।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৫৯ পয়েন্ট কমে ৮ হাজার ৬৭৬ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৫০ সূচক ৮ পয়েন্ট কমে থেকে ১ হাজার ২৯ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৭৯ পয়েন্ট কমে ১২ হাজার ৪৬৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৯৫ পয়েন্ট কমে ১৪ হাজার ২৬৯ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে মোট ২৪৫ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৮ টির, কমেছে ১৫৮ টির আর অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪১ কোটি টাকা।

এসআই/এএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।