সূচকের মিশ্র প্রবণতায় বেড়েছে লেনদেন


প্রকাশিত: ০৯:২১ এএম, ১৮ জানুয়ারি ২০১৬

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সূচকের মিশ্র প্রবণতায় শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। দিনশেষে দুই স্টক এক্সচেঞ্জেই দর বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের। একই সঙ্গে বেড়েছে টাকার অংকে লেনদেনর পরিমাণ।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, সোমবার দিনশেষে দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট বেড়ে চার হাজার ৬৮৭ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়া সূচক ডিএসইএস ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ১২১ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক দশমিক ১৬ পয়েন্ট কমে ১ হাজার ৭৫৩ পয়েন্টে অবস্থান করছে।

দিনশেষে টাকার অংকে লেনদেন হয়েছে ৬১৯ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা গত কার্যদিবসের চেয়ে ১০৭ কোটি টাকা বেশি। গত কার্যদিবস রোববার লেনদেন হয়েছিল ৫১২ কোটি টাকা।

ডিএসইতে ৩২৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২০০টির, কমেছে ৯৩টির আর অপরিবর্তিত রয়েছে ৩১টি প্রতিষ্ঠানের শেয়ারের।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ২৪ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭১২ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৫০ সূচক দশমিক ৬১ পয়েন্ট কমে থেকে ১ হাজার ৩২ পয়েন্টে সিএসই ৩০ সূচক ৭ পয়েন্ট কমে ১২ হাজার ৫১৪ পয়েন্টে এবং সিএএসপিআই ৪২ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৩২৯ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে মোট ২৫৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৭টির, কমেছে ৮৩টির আর অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪০ কোটি টাকা।

এসআই/এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।