বরিশালেই হবে আধুনিক গোডাউন : শিল্পমন্ত্রী


প্রকাশিত: ০৮:১৯ এএম, ১৭ জানুয়ারি ২০১৬

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, বিশ্ব ব্যাংকের প্রস্তাবিত সাইলো (আধুনিক গোডাউন) বরিশালেই হবে। তবে বধ্যভূমিতে নয়, সাইলো হবে বিকল্প স্থানে। রোববার বেলা সাড়ে ১১টার দিকে বরিশালে সাইলো নির্মাণের প্রস্তাবিত স্থান এবং বিকল্প স্থান পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী সিদ্ধান্ত দিয়েছেন বধ্যভূমি বধ্যভূমির জায়গায় থাকবে, বিকল্প জায়গা বের করে সাইলো নির্মাণ করতে হবে। এ লক্ষ্যে আজ প্রস্তাবিত এবং বিকল্প জায়গা পরিদর্শন করেছেন তিনি। জেলা প্রশাসক এবং আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক এখন যৌথভাবে সিদ্ধান্ত নিয়ে বিকল্প স্থান বের করবেন বলে সাংবাদিকদের জানান শিল্পমন্ত্রী। বরিশালে বধ্যভূমির উন্নয়নে সংস্কৃতি মন্ত্রণালয়কে তাগিদ দেয়ার কথাও বলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

এ সময় সদর আসনের এমপি জেবুন্নেছা আফরোজ, সদর উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু, জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান, বধ্যভূমি সংরক্ষণ কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট মানবেন্দ্র বটব্যালসহ মুক্তিযোদ্ধা সংসদের নেতারা উপস্থিত ছিলেন।

Amu

বিশ্ব ব্যাংকের অর্থায়নে বরিশালে ২০০ কোটি টাকা ব্যয়ে ৫০ হাজার মেট্রিক টন খাদ্য শষ্য ধারণক্ষমতা সম্পন্ন একটি সাইলো (আধুনিক গোডাউন) নির্মাণের উদ্যোগ নেয়া হয় । এ লক্ষ্যে গত বছর শেষের দিকে কীর্তনখোলা নদী তীরবর্তী বধ্যভূমি সংলগ্ন একটি জলাশয় ভরাটের কাজ শুরু করে খাদ্য বিভাগ। এতে আপত্তি জানায় স্থানীয় মুক্তিযোদ্ধা এবং সুশীল সমাজ। তাদের তীব্র বাঁধার মুখে বিষয়টি নিষ্পত্তির জন্য গত ৩ জানুয়ারি বরিশাল আসেন স্বয়ং খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম এমপি।

স্থানীয় মুক্তিযোদ্ধা এবং সুশীল সমাজ নেতৃবৃন্দের সঙ্গে মত বিনিময়ের পর মন্ত্রী বধ্যভূমির জন্য আরও ৩/৪ বিঘা জমি ছেড়ে দেয়ার এবং বধ্যভূমির উন্নয়নে ৪/৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেন। কিন্তু স্থানীয় মুক্তিযোদ্ধা এবং সুশীল সমাজ মন্ত্রীর প্রস্তাব প্রত্যাখ্যান করলে বরিশালে সাইলো নির্মাণ অনিশ্চিত হয়ে পড়ে। সম্প্রতি মন্ত্রী পরিষদের সভায় প্রধানমন্ত্রীও বধ্যভূমিতে সাইলো নির্মাণ না করে বিকল্প স্থানে সাইলো নির্মাণের নির্দেশনা দেন। এর পরিপ্রেক্ষিতে বিকল্প স্থান খুঁজে বের করতেই আজ মন্ত্রী বধ্যভূমি এলাকা পরিদর্শন করেন।

সাইফ আমীন/এসএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।