‘অর্থনীতিতে চাঞ্চল্য নেই’


প্রকাশিত: ০৬:১৫ এএম, ০৩ জানুয়ারি ২০১৬

অর্থনীতিতে স্থিতিশীলতা থাকলেও চাঞ্চল্য নেই বলে মন্তব্য করেছেন বেসরকারি গবেষণা সংস্থা সিপিডির ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচর্য। তিনি বলেন, গত ৫ মাসে অর্থনীতিতে উদ্বেগ না থাকলেও অস্থিরতা আছে। রোববার রাজধানীর ব্র্যাক সেন্টারে অর্থবছরের প্রথম ছয়মাস পর্যালোচনা প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

দেবপ্রিয় বলেন, দেশে শান্তি শৃংখলা বিরাজ করছে। সুদ হারও কম। টাকার মান শক্তিশালী, তবুও ব্যক্তিখাতে বিনিয়োগ নেই। এজন্য সরকারকে সাহসি সংস্কার পদক্ষেপ নিতে হবে। তবে এ পদক্ষেপে নিতে সরকারের আগ্রহের ঘাটতি রয়েছে।

তিনি আরো বলেন, মধ্য মেয়াদে প্রবৃদ্ধি ৭ থেকে ৮ শতাংশ অর্জন করতে চাইলে এসব করতে হবে। আর স্বল্প মেয়াদে আমি ব্যবস্থাপনায় জোর দিবো।

বিশিষ্ট এই অর্থনীতিবিদ বলেন, রাজনৈতিক পরিবেশ বর্তমানে ভালো। তবে এর মানে এ নয় যে বিরোধিদলের কর্মসূচি করতে দেয়া হবে না। এর থেকে জরুরি জঙ্গিবাদ দমন। কে কাকে মেরে ফেলছে তোর হদিস নেই। এতে উদ্বেগ বাড়ছে। আগামী ৬ মাসে এটি নিয়ন্ত্রিণ করতে হবে। আর্থিক বিবেচনায়ও এটি জরুরি।

বিনিয়োগে পরিবেশ দীর্ঘদিনের একটি বাধা উল্লেখ করে তিনি বলেন, বিদেশি বিনিয়োগের দ্বার খোলা যেতে পারে। তবে সেটি এই দূর্বলতা থেকে নয়।

এক প্রশ্নের জবাবে সিপিডির অতিরিক্ত গবেষণা পরিচালক খন্দকার মোয়াজ্জেম হোসেন বলেন, কেস টু কেস বিদেশে বিনিয়োগের সুযোগ রয়েছে। তবে বৈদেশিক মুদ্রা আইনে বিষয়টি সুর্নিদিষ্ট নয়। কিন্তু দেশের ব্যবসায়ী উদ্যোক্তাদের সক্ষমতা বাড়ছে। তাই তারা বিদেশে বিনিয়োগ করতে চায়। এখন সরকারের উচিত প্রয়োজনে একটি নীতি বা আইন করা। যাতে ব্যবসায়ীরা এই সুযোগ পেতে পারে।

এসএ/আরএস/এএইচ/আরআইপি


পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।