শেয়ারবাজারে দর পতনে সপ্তাহ শুরু


প্রকাশিত: ০৯:৩২ এএম, ২৭ ডিসেম্বর ২০১৫

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার উভয় শেয়ারবাজারে দরপতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। দিনশেষে দুই স্টক এক্সচেঞ্জে সব ধরণের সূচকের পাশাপাশি কমেছে টাকার অংকের লেনদেনের পরিমাণ। একই সঙ্গে কমেছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, রোববার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের চেয়ে ৫ পয়েন্ট কমে ৪ হাজার ৬০২ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া ডিএসইএস সূচক ১ পয়েন্ট কমে ১ হাজার ১০৫ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক অপরিবর্তিত থেকে ১ হাজার ৭৪৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৩৩ কোটি টাকা। যা আগের দিনের দিনের চেয়ে ৯৬ কোটি টাকা কম। বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪২৯ কোটি টাকা। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩২১ টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এরমধ্যে দর বেড়েছে ১০৭ টির, কমেছে ১৭২ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২ টি প্রতিষ্ঠানের শেয়ারের।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসইএক্স আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট কমে ৮ হাজার ৫৩৪ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ২৪ পয়েন্টে, সিএসই৩০ সূচক ১৩ পয়েন্ট কমে ১২ হাজার ৪১৭ পয়েন্টে, সিএএসপিআই সূচক ২৪ পয়েন্ট কমে ১৪ হাজার ২৯ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে ৯৬২ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে লেনদেন হয়েছে ২৩৪ টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড  ইউনিট। এরমধ্যে বেড়েছে ৭৮টির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪ টি প্রতিষ্ঠানের শেয়ার দর। এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ২০ কোটি ২৭ লাখ টাকার।

এসআই/জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।