ইতিবাচক ধারায় শেয়ারবাজার


প্রকাশিত: ০৭:০৩ এএম, ২৪ ডিসেম্বর ২০১৫

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের উভয় শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে। দর বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের। টাকার অংকে লেনদেনেও চাঙ্গাভাব লক্ষ্য করা যাচ্ছে।

এর আগে টানা আট কার্যদিবস দরপতনের পর ২০ ডিসেম্বর রোববার বিকেলে পুঁজিবাজারে স্থিতিশীল ও গতিশীল করার লক্ষ্যে কেন্দ্রীয় ব্যাংক বিনিয়োগ সংক্রান্ত নীতিমালা শিথিল করে। ফলে সোমবার ও মঙ্গলবার ঊর্ধ্বমুখীতে ফিরে পুঁজিবাজার। তবে বুধবার কিছুটা নেতিবাচক ধারা থাকলেও আজ শেষ কর্যদিবস আবারও উত্থান ধারায় ফিরেছে দেশের শেয়ারাবাজার।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, বৃহস্পতিবার দেশের প্রধান শেয়ারবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর দুই ঘণ্টায় বেলা সাড়ে ১২টায় প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে চার হাজার ৬০৬ পয়েন্টে এবং শরীয়া সূচক ডিএসইএস ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ১০৭ পয়েন্ট ও ডিএস৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৪৫ পয়েন্টে।

আলোচিত সময়ে টাকায় লেনদেন হয়েছে ২১৪ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠান ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৩টির, কমেছে ৭৩টির আর অপরিবর্তিত রয়েছে ৫২টি প্রতিষ্ঠানের শেয়ারের।

অন্যদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ২৬ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৫৩৫ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে মোট ১৯০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৫টির, কমেছে ৪৯টির আর অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪১ কোটি টাকা।

উল্লেখ, কেন্দ্রীয় ব্যাংকের নতুন নির্দেশনায় সাবসিডিয়ারি কোম্পানিতে মূলধনের বিপরীতে ব্যাংকের ইক্যুয়িটি বিনিয়োগ পুঁজিবাজারে বিনিয়োগ হিসেবে গণ্য হবে না বলে সার্কুলার জারি করেছে। এ নির্দেশনার ফলে ব্যাংকগুলোর শেয়ারবাজারে সাড়ে প্রায় ৭ হাজার কোটি টাকার বিনিয়োগ সক্ষমতা বাড়বে বলে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে।

এসআই/এআরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।