অনলাইনে বেতন ও পেনশন পদ্ধতির উদ্বোধন


প্রকাশিত: ১২:৫০ পিএম, ১৭ ডিসেম্বর ২০১৫

বিজয় দিবসের আগের দিন বিশেষ উপহার হিসেবে অষ্টম বেতন স্কেলের প্রজ্ঞাপন গেজেট আকারে পান সরকারি চাকরিজীবীরা। গেজেট প্কাশের পর প্রত্যেক সরকারি চাকরীজীবী নিজের বেতন নির্ধারণের জন্য নির্ধারিত ওয়েবসাইটে গিয়ে নিজেদের পেনশন ও বোনাস নির্ধারণ করতে পারবেন বলে জানা যায়।

বৃহস্পতিবার অনলাইনে এভাবে বেতন ও পেনশন নির্ধারণ পদ্ধতির উদ্বোধন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। দুপুরে সচিবালয়ে এ পদ্ধতির উদ্বোধন করেন তিনি।

এসময় মুহিত বলেন, ২শ’ ৬৮ বছর ধরে যে পুরোনো পদ্ধতি ছিলো তা এখন ডিজিটালে পদ্ধতিতে রূপ নিলো। দেশে প্রথমবারের মতো চালু হওয়া এ পদ্ধতির ফলে হিসাবরক্ষণ অফিসে দৌড়াদৌড়ি ও হয়রানি থেকে মানুষ মুক্তি পাবে।

তিনি আরো বলেন, এটি দুর্নীতি ও হয়রানি রোধে কার্যকর ভূমিকা রাখবে। স্বয়ংক্রিয় পদ্ধতিতে সরকারি কমকর্তা-কর্মচারীদের বেতন ও পেনশন নির্ধারণ হবে। সরকারি কর্মকর্তারা শুধু তাদের জাতীয় পরিচয়পত্রের নম্বর আর জন্ম তারিখ নির্দিষ্ট জায়গায় লিখলেই বেতন ও পেনশন নির্ধারণ হয়ে যাবে।

অর্থমন্ত্রী বলেন, এ অনলাইন পদ্ধতি প্রবর্তনের কারণে গতিশীল কর্মচারী ডাটাবেজ তৈরি, বাজেট প্রণয়ন ও হিসাবরক্ষণ বিশেষভাবে পরিচালিত হবে। পে-কমিশনের কার্যক্রম পরিচালনাসহ আর্থিক ব্যবস্থাপনার বিভিন্ন তথ্য পাওয়ার ক্ষেত্রে এ ডাটাবেজ কাজ করবে।
 
উদ্বোধনের সময় অর্থসচিবের বেতন ও পেনশন নির্ধারণ করা হয়।
 
অনুষ্ঠানে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, স্থানীয় সরকার সচিব আব্দুল মালেক, সিনিয়র অর্থসচিব মাহবুব আহমেদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বেতন ও পেনশন নির্ধারণের জন্য সরকারি চাকরিজীবীদের নির্ধারিত ওয়েবসাইট www.payfixation.gov.bd এ গিয়ে জাতীয় পরিচয়পত্র নম্বর এবং জন্ম তারিখ দিয়ে লগ ইন করে নির্দিষ্ট ছক পূরণ করতে হবে।

এসএ/এসএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।