স্বল্পোন্নত দেশের জন্য কর ও কোটামুক্ত বাজারের দাবি


প্রকাশিত: ০১:৪৩ পিএম, ০৮ ডিসেম্বর ২০১৫

ধনী দেশগুলোর প্রতি বিশ্ব বাণিজ্য সংস্থার পক্ষপাতমূলক আচরণের সমালোচনা করে স্বল্পোন্নত দেশগুলোর জন্য কর ও কোটামুক্ত বাজারের দাবি জানিয়েছে ৩০টি নাগরিক সংগঠন।

মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে `বিশ্ব বাণিজ্য সংস্থার ১০তম মন্ত্রী পর্যায়ের সভা: স্বল্পোন্নত দেশগুলোর প্রত্যাশা` শীর্ষক এক সেমনিারে এ দাবি তুলে ধরা হয়। ইক্যুইটিবিডি’র নেতৃত্বে কৃষক-শ্রমিক সংগঠনসহ ৩০টি অধিকার ভিত্তিক সংগঠন যৌথভাবে এই সেমিনারের আয়োজন করে।

স্বল্পোন্নত দেশের বাণিজ্য সুবিধা নিশ্চিত করার জন্য ২০১৩ সালে গৃহীত বালি প্যাকেজ বাস্তবায়নের দাবি জানানোর জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বানও জানান তারা।

বিশ্ব বাণিজ্য সংস্থা সব সময়ই ধনী দেশগুলোর প্রতি পক্ষপাতিত্বমূলক আচরণ করে থাকে উল্লেখ করে কোস্ট ট্রাস্টের সদস্য মজিবুল হক মনির বলেন, বালি প্যাকেজে স্বল্পোন্নত দেশগুলোর জন্য করমুক্ত অবাধ বাণিজ্য সুবিধা দেয়ার কথা বলা হয়েছিল, যা বাস্তবায়িত হয়নি।

বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম চৌধুরী বলেন, বালি প্যাকেজ বাস্তবায়নে চাপ সৃষ্টি করার বিষয়ে, বাণিজ্য বৈষম্য দূরিকরণে এলডিসি ভুক্ত দেশগুলোর পক্ষ থেকে বাংলাদেশ জোরালো ভূমিকা রাখবে।

ডেভেলপমেন্ট সিনার্জির মনোয়ার মোস্তফা বলেন, শ্রমের অবাধ যাতায়াত কিভাবে নিশ্চিত করা যায় সে বিষয়ে আলোচনা তুলতে হবে।

ইক্যুইটিবিডি’র সৈয়দ আমিনুল হকের সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কোস্ট ট্রাস্টের মো. মজিবুল হক মনির। এছাড়াও সেমিনারে অন্যান্যেদের মধ্যে আরো বক্তব্য রাখেন, উন্নয়ন ধারা ট্রাস্টের সদস্য আমিনুর রসুল বাবুল, জাতীয় শ্রমিক জোটের চেয়ারম্যান ড. মেসবাহ উদ্দিন, হকার্স ফেডারেশনের আবুল হোসেন প্রমুখ।

এএস/এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।