দেশে প্রথম আন্তর্জাতিক গ্যারান্টেড বন্ড ইস্যু করল প্রাণ এগ্রো

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৫:৩৬ পিএম, ৩০ মে ২০২১

বাংলাদেশের অন্যতম কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাত কোম্পানি প্রাণ এগ্রো লিমিটেড ২১০ কোটি টাকার (২৫ মিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ) অরূপান্তরযোগ্য ও রিডেমবল বন্ডের লেনদেন সফলভাবে সম্পন্ন করেছে। এটির শতভাগ ক্রেডিট গ্যারান্টি হিসেবে রয়েছে আন্তর্জাতিক প্রতিষ্ঠান গ্যারান্টকো। গত ১৯ মে বন্ডে পুরো বিনিয়োগ করেছে মেটলাইফ বাংলাদেশ।

সাত বছর মেয়াদি এ কুপন বন্ড কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকারী কোম্পানির অবকাঠামো নির্মাণের অর্থায়নের ক্ষেত্রে বিনিয়োগ করা হবে।

এই বন্ড ইস্যুর মাধ্যমে বাংলাদেশের আর্থিক খাতে বেশ কয়েকটি অর্জন সাধিত হয়েছে। এটিই এ ধরনের প্রথম ব্লেন্ডেড ফাইন্যান্স স্ট্রাকচারড বন্ড এবং আন্তর্জাতিক গ্যারান্টেড প্রথম বাংলাদেশি বন্ড। এ বন্ডে বিনিয়োগ করেছে একটি আন্তর্জাতিক বীমা কোম্পানি এবং প্রাইভেট প্লেসমেন্টের আওতায় প্রথম ডিজিটাইড বন্ড।

বর্তমানে প্রাণ-আরএফএল গ্রুপে এক লাখ তালিকাভুক্ত চুক্তিভিত্তিক কৃষক রয়েছেন এবং এ গ্রুপের অধীনে কাজ করছেন ১ লাখ ১০ হাজার লোক। বন্ডের অর্থ কৃষির সাপ্লাই চেইন এবং স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে প্রাণ এগ্রো লিমিটেডের কর্মকাণ্ড সম্প্রসারণে ব্যবহার করা হবে।

এ বন্ডের একমাত্র বিনিয়োগকারী বাংলাদেশের শীর্ষস্থানীয় ইন্স্যুরেন্স কোম্পানি মেটলাইফ বাংলাদেশ। এই প্রথম বাংলাদেশে কোনো বীমা কোম্পানি করপোরেট বন্ডে শতভাগ সাবস্ক্রাইব করেছে। এর মাধ্যমে বাংলাদেশে মেটলাইফের বিনিয়োগের ক্ষেত্রসমূহে আরও বৈচিত্র্য আসবে।

বন্ডের জামানতকারী হিসেবে রয়েছে প্রাইভেট ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট গ্রুপের (পিআইডিজি) অঙ্গ-প্রতিষ্ঠান গ্যারান্টকো, যার অর্থায়নে রয়েছে যুক্তরাজ্য, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, সুইডেন, নেদারল্যান্ড ও ফ্রান্সের সরকার। গ্যারান্টকোর ফিচ রেটিং ‘এএ’ এবং মুডি রেটিং ‘এ১’। গ্যারান্টকোর কারণে এ বন্ডের রেটিং হয়েছে ‘এ প্লাস’।

এর বন্ড ট্রাস্টি ও সিকিউরিটি এজেন্ট হিসেবে রয়েছে গ্রীন ডেল্টা কোম্পানি লিমিটেড এবং প্রাণ এগ্রোর আর্থিক উপদেষ্টা হিসেবে কাজ করছে রিভারস্টোন ক্যাপিটাল লিমিটেড।

এমএসএইচ/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।