নতুন এমএলএম কোম্পানি অনুমোদন দেওয়া হবে না


প্রকাশিত: ০৯:৪৭ এএম, ১১ নভেম্বর ২০১৪

মাল্টিলেভেল মার্কেটিং (এমএলএম) ব্যবসায় নতুন করে আর কোন কোম্পানিকে অনুমোদন দেওয়া হবে না বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির অষ্টম সভা শেষে সংসদ ভবনের মিডিয়া সেন্টারে এক প্রেস বিফিংয়ে তিনি এ কথা জানান।
 
তিনি বলেন, নতুন কোনো বিতর্কিত বহুস্তর বিপণন (এমএলএম) কোম্পানিকে অনুমোদন দেওয়া হবে না। ভুয়া এমএলএম কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নিতে মন্ত্রণালয় থেকে পুলিশকে নির্দেশ দেয়া হয়েছে। যে পাঁচটি এমএলএম কোম্পানি আছে, সেগুলোকে পর্যবেক্ষণ করা হবে।

তোফায়েল আহমেদ দাবি করেন, যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের অগ্রাধিকারমূলক বাজার সুবিধা (জিএসপি) পাওয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের ১৬টি শর্ত পূরণ করা হয়েছে। তবে যুক্তরাষ্ট্র এখন কোনো দেশকেই জিএসপি সুবিধা দিচ্ছে না। অন্য দেশ পেলে বাংলাদেশকেও দেবে।

তৈরি পোশাক খাতে (আরএমজি) ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্র তদন্ত করে যে প্রতিবেদন দিয়েছে, তা ৯০ ভাগ সঠিক বলে মন্তব্য করেন বাণিজ্যমন্ত্রী।

তিনি বলেন, নতুন করে বিনিয়োগে আর কোনো সমস্যা নেই। আরএমজিতে নতুন নতুন অর্ডার আসছে। গার্মেন্টসে কোনো ট্রেড ইউনিয়ন না থাকলেও শ্রমিক কল্যাণ সংস্থা থাকায় কোনো অসন্তোষ নেই।

মন্ত্রী জানান, স্বল্পোন্নত দেশের তালিকায় বাংলাদেশ আবার এক নম্বরে এসেছে। যেকোনো সময় মধ্যম আয়ের দেশের তালিকাভুক্ত হবে বাংলাদেশ।

বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি তাজুল ইসলাম চৌধুরী, নুরুল মজিদ হুমায়ুন প্রমুখ উপস্থিত ছিলেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।